• ঢাকা
  • শুক্রবার, ১০ জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ; ২৪ মে, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

চলে গেলেন হায়দার আকবর খান রনো


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: শনিবার, ১১ মে, ২০২৪ খ্রিস্টাব্দ, ১১:৪৮ এএম
চলে গেলেন
হায়দার আকবর খান রনো

নিউজ ডেস্ক : প্রবীণ রাজনীতিক ও লেখক বাংলাদেশের কমিউনিস্ট পার্টির (সিপিবি) উপদেষ্টা হায়দার আকবর খান রনো মারা গেছেন।

রাজধানীর পান্থপথের একটি হাসপাতালে শুক্রবার দিবাগত রাত ২টা ৫ মিনিটের দিকে মারা গেছেন। রনোর মৃত্যুর তথ্য গণমাধ্যমকে নিশ্চিত করেছেন সিপিবি'র সাধারণ সম্পাদক রুহিন হোসেন প্রিন্স।

জানা যায়, হায়দার আকবর খান রনো তীব্র শ্বাসতন্ত্রীয় অসুখ (টাইপ-২ রেসপিরেটরি ফেইলিওর) নিয়ে গত ৬ মে সন্ধ্যায় পান্থপথের একটি হাসপাতালে ভর্তি হয়েছিলেন। অবস্থার অবনতি হওয়ায় তাকে হাসপাতালটির হাই ডিপেন্ডেন্সি ইউনিটে (এইচডিইউ) রেখে বিশেষ পদ্ধতিতে অক্সিজেন দেওয়া হচ্ছিল।

সিপিবির সাধারণ সম্পাদক জানান, সম্ভাব্য আগামী রবিবার হায়দার আকবর খানের শেষকৃত্য হবে। শনিবার সকালে পরিবারের সঙ্গে নেতারা বসে কথা বলে চূড়ান্ত সিদ্ধান্ত জানাবেন।

পরদিন মঙ্গলবার (৭ মে) জনস্বাস্থ্য বিশেষজ্ঞ ডা. লেনিন চৌধুরী সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে এক পোস্টে লেখেন, ‘রাজনীতিবিদ ও লেখক হায়দার আকবর খান রনোর শরীরে অক্সিজেনের মাত্রা কমে যাচ্ছে এবং কার্বন ডাইঅক্সাইডের মাত্রা বাড়ছে। তাকে এইচডিইউতে রেখে বিশেষ পদ্ধতিতে অক্সিজেনের জোগান দেওয়া হচ্ছে। কিন্তু তার অবস্থা এখনো অস্থিতিশীল।’ ওই সময় চিকিৎসার প্রয়োজনে স্বজন-শুভার্থীদের হাসপাতালে ভিড় না করার অনুরোধ করেন ডা. লেনিন চৌধুরী।

মহান মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক ও নেতা হায়দার আকবর খান রনো একাধিক বইয়ের লেখক। মার্ক্সবাদী এই তাত্ত্বিক পূর্ব পাকিস্তান ছাত্র ইউনিয়নের সাধারণ সম্পাদক ছিলেন। হায়দার আকবর খান রনোর জন্ম ১৯৪২ সালের ৩১ আগস্ট অবিভক্ত ভারতের কলকাতায়। তার পৈতৃক নিবাস নড়াইলের বরাশুলা গ্রামে।

বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির সঙ্গে দীর্ঘদিন থাকলেও মতভিন্নতার কারণে ২০১০ সালে দলটি ছেড়ে হায়দার আকবর খান সিপিবিতে যোগ দেন। ২০১২ সালে তাকে দলের প্রেসিডিয়াম সদস্য করা হয়। এরপর তিনি সিপিবির উপদেষ্টা নির্বাচিত হন।

ঢাকানিউজ২৪.কম / কেএন

আরো পড়ুন

banner image
banner image