• ঢাকা
  • মঙ্গলবার, ১৬ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ; ৩০ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

ইশ্বর কণার আবিস্কারক পিটার হিগস মারা গেছেন


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: বুধবার, ১০ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, ১২:৫২ পিএম
পিটার
বিজ্ঞানী পিটার হিগস

সুমন দত্ত:  বিজ্ঞানী পিটার হিগস, যিনি 'গড পার্টিকেল' আবিষ্কার করেছিলেন এবং পদার্থবিজ্ঞানে নোবেল পুরস্কার পেয়েছিলেন, তিনি মারা গেছেন।


পিটার হিগস একটি পরমাণুর চেয়ে ছোট কণার ভর ব্যাখ্যার তত্ত্ব আবিষ্কার করেছিলেন। তার ভরবিহীন কণার 1964 সালের  হিগস বোসন বা "ঈশ্বর কণা" নামে পরিচিত।নোবেল পুরস্কার বিজয়ী ব্রিটিশ বিজ্ঞানী পিটার হিগস ৯৪ বছর বয়সে মারা গেছেন। 'গড পার্টিকেল' আবিষ্কারের কৃতিত্ব তারই। হিগস বোসন তত্ত্বের জন্য তিনি পদার্থবিজ্ঞানে নোবেল পুরস্কার পান। 

মঙ্গলবার এডিনবার্গ বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে তার মৃত্যুর খবর জানানো হয়। পিটার হিগস প্রায় ৫ দশক ধরে এই স্কটিশ বিশ্ববিদ্যালয়ে অধ্যাপক হিসেবে দায়িত্ব পালন করেন। বিশ্ববিদ্যালয় এক বিবৃতিতে বলেছে, "পিটার হিগস সোমবার ৮ এপ্রিল অসুস্থতার কারণে তার বাড়িতে মারা গেছেন। তিনি ছিলেন একজন মহান শিক্ষক এবং পরামর্শদাতা। 

পিটার হিগসের পরিবার মিডিয়া ও জনসাধারণের কাছে এই সময়ে তার গোপনীয়তাকে সম্মান করার আবেদন জানিয়েছে, এই তথ্যও দিয়েছে বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে। বিজ্ঞানী পিটার হিগস কিভাবে মহাবিশ্বের ভর আছে তার বড় ধাঁধা সমাধানে কাজ করেছেন। 

এভাবে তিনি পদার্থবিজ্ঞানের একটি বড় ধাঁধার সমাধান করলেন। এই কৃতিত্বের পর, পিটার হিগস আলবার্ট আইনস্টাইন এবং ম্যাক্স প্ল্যাঙ্কের সাথে বইয়ে স্থান পান।

পিটার হিগস ছিলেন সেই বিজ্ঞানী যিনি 'গড পার্টিকেল' আবিষ্কার করেছিলেন


পিটার হিগস একটি পরমাণুর চেয়ে ছোট কণার ভর ব্যাখ্যা করার তত্ত্ব আবিষ্কার করেছিলেন। তার ভরবিহীন কণার 1964 সালের তত্ত্ব হিগস বোসন বা "ঈশ্বর কণা" নামে পরিচিত। এই কৃতিত্বের জন্য, বেলজিয়ামের পিটার হিগস এবং ফ্রাঙ্কোইস এনগেলার্ট যৌথভাবে 2013 সালের পদার্থবিজ্ঞানে নোবেল পুরস্কার লাভ করেন।

পিটার হিগস পদার্থবিজ্ঞানে নোবেল পুরস্কার পান

ইউরোপিয়ান অর্গানাইজেশন ফর নিউক্লিয়ার রিসার্চের (CERN) লার্জ হ্যাড্রন কোলাইডারের পরীক্ষাও গত বছর এই তত্ত্বকে নিশ্চিত করেছে। এডিনবার্গ বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর পিটার ম্যাথিসন বলেছেন: "পিটার হিগস একজন অসাধারণ মানুষ ছিলেন। তিনি তার কাজের মাধ্যমে হাজার হাজার বিজ্ঞানীকে অনুপ্রাণিত করেছিলেন এবং তার উত্তরাধিকার ভবিষ্যতের প্রজন্মকে অনুপ্রাণিত করবে।"

ঢাকানিউজ২৪.কম / এসডি

আরো পড়ুন

banner image
banner image