• ঢাকা
  • মঙ্গলবার, ১৬ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ; ৩০ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

ট্রাম্পের বিরুদ্ধে প্রথম ফৌজদারি মামলা শুরু হচ্ছে ১৫ এপ্রিল 


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: মঙ্গলবার, ০৯ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, ১১:৫১ এএম
প্রথম ফৌজদারি মামলা শুরু হচ্ছে ১৫ এপ্রিল 
ডোনাল্ড ট্রাম্প

শিতাংশু গুহ, নিউইয়র্ক: 

ট্রাম্পের বিরুদ্ধে প্রথম ফৌজদারি মামলাটি শুরু হচ্ছে ১৫ই এপ্রিল, নিউইয়র্কে। ট্রাম্পের এটর্নীগন শুক্রবার ৫ই এপ্রিল আবারো স্টরমী ড্যানিয়েল হ্যাশ মানি মামলা থেকে বিচারক জুয়ান মার্চেন-র অপসারণের আবেদন করেন। এরআগে সোমবার তারা একই আবেদন করলে সেটি বাতিল হয়ে যায়। ট্রাম্প পক্ষ বলছেন, বিচারকের কন্যা লরেন মার্চেন ডেমক্রেট ফান্ড রেইজিং-র সাথে যুক্ত এবং এ মামলা থেকে ফায়দা নেবেন। সোমবার ৮ই এপ্রিল ট্রাম্প আপিল বিভাগে একই আবেদন জানালে সেটিও বাতিল হয়ে যায়। ট্রাম্পের জন্যে আরো দু:সংবাদ হচ্ছে, জর্জিয়া নির্বাচনী হস্তক্ষেপ, ফেডারেল ক্লাসিফাইড ডক্যুমেন্ট মামলা বাতিলের আবেদনও বিচারক আইলিন এম ক্যানন বাতিল করে দিয়েছেন। 

 ট্রাম্প সোমবার (১লা এপ্রিল ২০২৪) তার সোশ্যাল মিডিয়া ‘ট্রুথ সোশ্যাল’-এ মডেল স্ট্ররমি ড্যানিয়েল-কে ‘হাস-মানি’ (মুখ বন্ধ করার জন্যে অর্থ প্রদান) দেয়া মামলায় তার বিরুদ্ধে আরোপিত ‘গ্যাগ’ অর্ডার আরো সম্প্রসারিত করায় ফৌজদারি আদালতের বিচারক জোয়ান মার্চেন-এর বিরুদ্ধে বিষোদ্গার করেছেন। এই বিচারক সোমবার এই মামলার সাথে সম্পৃক্ত কারো বিরুদ্ধে অথবা তাদের পরিবার-পরিজনের বিরুদ্ধে কথা বলতে পারবেন না বলে নির্দেশ দিয়েছেন। ট্রাম্প বলেছেন, এই দুর্নীতিবাজ বিচারকের কন্যা ডেমোক্রেট নেত্রী। তিনি বলেন, তারা আমার সম্পর্কে কথা বলবেন, অথচ আমি কথা বলতে পারবো না, এটি কেমন কথা? 

ট্রাম্প ১৭৫ মিলিয়ন ডলার বন্ড জমা দিয়েছেন। এরফলে ৪৬৫ মিলিয়ন ডলার জরিমানা রায়ের বিরুদ্ধে তিনি আপিল করতে পারবেন। সর্বশেষ এনপিআর\পিবিএস নিউজ আওয়ার\ম্যারিস্ট জরিপ বলেছে, ইয়ং ল্যাটিন\নির্দলীয় ভোটাররা ট্রাম্পের দিকে ঝুঁকছে; পক্ষান্তরে শিক্ষিত শ্বেতাঙ্গ ও বয়স্করা বাইডেনের দিকে। টেক্সাসের এটর্নি জেনারেল পেন প্যাক্সটন নিউজম্যাক্সকে বলেছেন যে, নির্বাচন সামনে তাই বাইডেন প্রশাসন অবৈধ ইমিগ্র্যান্টদের আমেরিকায় প্রবেশের ঢল কমাতে সচেষ্ট হয়েছেন। একই সংস্থাকে অবসরপ্রাপ্ত ব্রিগেডিয়ার জেনারেল ব্লেন হল্ট বলেছেন, বাইডেন প্রশাসন যুক্তরাষ্ট্রকে ৩য় বিশ্বযুদ্ধের দিকে টেনে নিয়ে যাচ্ছেন। 

ওয়াল ষ্ট্রীট জার্নাল ৩রা এপ্রিল জানায়: ৭টি’র মধ্যে ৬টি ব্যাটেলগ্রাউন্ড স্টেটে ট্রাম্প জরিপে এগিয়ে আছেন ২-৮% ভোটে, সেটি সরাসরি প্রতিদ্ধন্ধিতা বা নিরপেক্ষ প্রার্থীদের নিয়েই। এ রাজ্যগুলো হচ্ছে: নর্থ ক্যারোলিনা, পেসিলভানিয়া, নেভাদা, মিশিগান, জর্জিয়া,ও আরিজোনা। উইসকনসিনে বাইডেন ৩% ভোট এগিয়ে। এ ষ্টেটে মঙ্গলবার এক সভায় ট্রাম্প বলেছেন, বাইডেন আফ্রিকান আমেরিকান, হিস্পানিক এবং ইউনিয়ন শ্রমিকদের সাথে বেইমানি করেছেন। উইসকনসিনে ট্রাম্প বলেছেন, ৫ই নভেম্বর নির্বাচনের দিনটি হবে, ‘খৃষ্টান ভিজিবিলিটি ডে’। তিনি বলেন, ঐদিন আমরা জিতবো, হোয়াইট হাউস দখল করবো, এবং আমেরিকাকে বাঁচাবো। 

বাইডেন ও ট্রাম্প ইতিমধ্যে বেসরকারিভাবে দলীয় মনোনয়ন নিশ্চিত করলেও প্রাইমারি চলছে, এবং দু’জনই জিতে চলেছেন। নিউইয়র্কে তারা জিতেছেন। কিন্তু দু’জনের ক্ষেত্রেই ‘আনকমিটেট’ ভোট বাড়ছে। মঙ্গলবার ২রা এপ্রিল নিউইয়র্কে বাইডেনের বিরুদ্ধে প্রায় ৪০হাজার ‘আনকমিটেট’ ভোট পড়েছে, নিকি হ্যালি সরে দাঁড়ানোর পর ট্রাম্পের বিরুদ্ধেও এমত ভোট বাড়ছে। সেন্ট্রিস্ট গ্রূপ কোন প্রার্থী দেবেনা বলে জানিয়েছে। তারা বলছেন, ভাল কোন প্রার্থী নেই। তদুপরি প্রার্থী দিলে ট্রাম্প লাভবান হবেন।  এদিকে সোমবার লস এঞ্জেলসে এক বিচারক বাইডেন পুত্র হান্টার বাইডেনের বিরুদ্ধে আনীত ট্যাক্স-ফাঁকি দেয়ার মামলাটি খারিজ করে দিতে অস্বীকার করেছেন। হান্টার বাইডেন ১.৪ মিলিয়ন ডলার কর ফাঁকি দেয়ার অভিযোগে অভিযুক্ত।  

আরএফকে জুনিয়র টিম প্রথমে বলেছিলো যে, ৬ই জানুয়ারি ক্যাপিটল হিল আক্রমণকারীরা ‘এক্টিভিস্ট’। পরে তারা সেটি প্রত্যাহার করে বলেন, ওটি আরএফকে জুনিয়র-এর বক্তব্য নয়। রবার্ট এফ কেনেডি জুনিয়র সিএনএন‘র সাথে এক সাক্ষাৎকারে বলেছেন, গণতন্ত্রের জন্যে ট্রাম্পের চেয়েও বাইডেন বেশি বিপদজ্জনক। দৃষ্টান্ত হিসাবে তিনি বলেন, বাইডেন তার রাজনৈতিক প্রতিদ্ধন্ধীদের বিরুদ্ধে ফেডারেল এজেন্সিগুলোকে ব্যবহার করছেন। কেনেডির ইনস্টাগ্রাম একাউন্ট ২০২১ সালে বন্ধ করে দেয়া হয়, ২০২৩ সালে প্রেসিডেন্ট পদপ্রার্থী হলে তা পুনরায় খুলে দেয়া হয়। কেনেডি মনে করেন বাইডেনের চাপে তা করা হয়েছিলো। guhasb@gmail.com;

ঢাকানিউজ২৪.কম / কেএন

আরো পড়ুন

banner image
banner image