• ঢাকা
  • মঙ্গলবার, ১ আশ্বিন ১৪৩১ বঙ্গাব্দ; ১৭ সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

আমাদের মাটিতে প্রিয় অতিথিকে হত্যার ঘটনায় ক্ষুব্ধ খামেনি


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: বুধবার, ৩১ জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ, ০৫:৫২ পিএম
ইরান
খামেনিার সঙ্গে কথা বলছেন হানিয়া

ফিলিস্তিনি সংগঠন হামাসের প্রধান ইসমাইল হানিয়াহকে হত্যার পর ইরান ও ইসরায়েলের মধ্যে উত্তেজনা আরও বেড়েছে। এদিকে, ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলি খামেনি ইসরায়েলকে হানিয়া হত্যার পরিণতি ভোগ করতে হুঁশিয়ারি দিয়েছেন। খামেনি বলেছেন, "তেহরানে হামাসের রাজনৈতিক শাখার প্রধান হানিয়াকে হত্যার প্রতিশোধ নেবে ইরান।" খামেনি বলেন, ইসরাইল নিজেই নিজের জন্য এই কঠোর শাস্তির পথ বেছে নিয়েছে।

ইরানের সর্বোচ্চ নেতা বলেছেন, "অপরাধী ও সন্ত্রাসী ইহুদি শাসক আমাদের নিজের বাড়িতে একজন অতিথিকে শহীদ করেছে। এটা আমাদের গভীরভাবে আঘাত করেছে। ইরান নিজেই কঠোর শাস্তির পথ প্রস্তুত করেছে।"

খামেনি আরও বলেন, "ইসমাইল হানিয়া কখনোই শাহাদাতে ভয় পাননি। তিনি তার জীবনে এটাই চেয়েছিলেন। কিন্তু এটি একটি তিক্ত এবং কঠিন ঘটনা, এটি ইরানের মাটিতে ঘটেছে। হানিয়া আমাদের মাটিতে আমাদের প্রিয় অতিথি ছিলেন। আমরা তার "শহিদের প্রতিশোধ নেওয়াকে আমরা আমাদের দায়িত্ব মনে করি।"

বুধবার সকালে তেহরানে হামলায় হামাস প্রধান ইসমাইল হানিয়া নিহত হন। ইরানের ইসলামি বিপ্লবী গার্ড কর্পস (আইআরজিসি) বিষয়টি নিশ্চিত করেছে। বুধবার সকালে আইআরজিসি বলেছে যে তেহরানে হানিয়ার আস্তানায় ক্ষেপণাস্ত্র দিয়ে হামলা চালানো হয় (ভারতীয় সময় ভোর ৪টা)। হানিয়া সংস্থা, হিজবুল্লাহ এবং সহযোগী গোষ্ঠীর অন্যান্য কর্মকর্তাদের সাথে ইরানের রাষ্ট্রপতি মাসুদ পেজেশকিয়ানের শপথ গ্রহণ অনুষ্ঠানে যোগ দিতে তেহরানে ছিলেন। হামলায় হানিয়া ও তার দেহরক্ষী নিহত হন। হামাসের অভিযোগ, ইসরাইল বিমান হামলায় ইসমাইল হানিয়াকে হত্যা করেছে।

হাড় গলছে, পারদ 800 ডিগ্রি পর্যন্ত বেড়েছে... জেনে নিন কী হোয়াইট ফসফরাস, যা ইসরাইল যুদ্ধে ব্যবহার করছে

প্রতিবেদনে বলা হয়েছে, হানিয়ার নেতৃত্বে হামাস ২০২৩ সালের ৭ অক্টোবর গাজা উপত্যকা থেকে ইসরায়েলের ওপর রকেট ও ক্ষেপণাস্ত্র হামলা চালায়। এসব হামলায় ইসরায়েলে ১২০০ মানুষ নিহত হয়। হামাস সুড়ঙ্গ দিয়ে অনুপ্রবেশ করেছিল এবং বহু ইসরায়েলিকে হত্যা করেছিল। যেখানে অনেককে জিম্মি করা হয়েছে। এরপর থেকে হামাসকে নির্মূল করতে গাজা উপত্যকায় প্রতিশোধ নিচ্ছে ইসরাইল।

ইসরায়েল টাইমসের প্রতিবেদনে বলা হয়েছে, হামাস প্রধান হানিয়াকে কাতারের রাজধানী দোহায় দাফন করা হবে।লেবাননের রাজধানীতে ইসরায়েলি বিমান হামলায় সন্ত্রাসী সংগঠন হিজবুল্লাহ কমান্ডারকে লক্ষ্য করে

এদিকে, পশ্চিম তীরে, ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস হানিয়ার হত্যাকাণ্ডের নিন্দা করে একে "কাপুরুষোচিত কাজ এবং একটি বিপজ্জনক উন্নয়ন" বলে অভিহিত করেছেন।

হামাস হানিয়াকে শহীদ ঘোষণা করেছে। হামাস এক বিবৃতিতে বলেছে, “ভাই ইসমাইল হানিয়াকে ফিলিস্তিনের মহান জনগণ, আরব ও ইসলামিক দেশগুলোর জনগণ এবং বিশ্বের সকল মুক্ত মানুষের জন্য শহীদ ঘোষণা করেছে”।

ঢাকানিউজ২৪.কম / এসডি

আরো পড়ুন

banner image
banner image