• ঢাকা
  • বৃহস্পতিবার, ৩ আশ্বিন ১৪৩১ বঙ্গাব্দ; ১৯ সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

কমলা হ্যারিস ও ডোনাল্ড ট্রাম্প বিতর্কে কে জিতলেন ?


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: বুধবার, ১১ সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ০৫:২৫ পিএম
কমলা হ্যারিস বিতর্কে জিতেছেন
কমলা হ্যারিস ও ডোনাল্ড ট্রাম্প বিতর্ক

নিউজ ডেস্ক:  যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনকে সামনে রেখে প্রথমবারের মতো সরাসরি টেলিভিশন বিতর্কে মুখোমুখি হলেন দুই প্রতিদ্বন্দ্বী ডেমোক্র্যাট প্রার্থী কমলা হ্যারিস ও রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্প। বহুল আলোচিত বিতর্কটি নিয়ে গণমাধ্যমগুলোতেও চাঞ্চল্য সৃষ্টি হয়েছে। কিন্তু প্রশ্ন হলো, বিতর্কে কে জিতলেন? কী বলছে মার্কিন গণমাধ্যমগুলো? বেশিরভাগ মার্কিন গণমাধ্যম বলছে, কমলা হ্যারিস বিতর্কে জিতেছেন।

যুক্তরাষ্ট্রের পেনসিলভানিয়া অঙ্গরাজ্যের ফিলাডেলফিয়ায় বাংলাদেশ সময়  বুধবার সকাল সাতটায় সম্প্রচারমাধ্যম এবিসি নিউজের আয়োজনে এ বিতর্ক অনুষ্ঠিত হয়েছে। বিতর্কের সঞ্চালক ছিলেন ডেভিড মুইর ও লিনসে ডেভিস।

বিতর্ক মঞ্চে উঠেই নির্বাচনের দুই মূল প্রতিদ্বন্দ্বি হাত মিলিয়েছেন। কিন্তু বিতর্ক শেষ করেছেন একে অপরের বিরুদ্ধে ব্যক্তিগত আক্রমণ দিয়ে। দেড় ঘণ্টার এ বিতর্কে উঠে এসেছে অর্থনীতি, গর্ভপাত ও প্রজনন,  ইউক্রেন, গাজা যুদ্ধসহ আন্তর্জাতিক বিভিন্ন বিষয়। সব বিষয়ে জনই  কথার লড়াইয়ে যুক্তি উপস্থাপন, পাল্টাপাল্টি আক্রমণে একে অপরকে নাস্তানাবুদ করার চেষ্টা করেন। এমনকি তারা পরস্পরের বিরুদ্ধে মিথ্যাচারেরও অভিযোগ তোলেন।

ভোটারদের মতামতের ভিত্তিতে ওয়াশিংটন পোস্ট বলেছে, মঙ্গলবার রাতের বিতর্কে এগিয়ে রয়েছেন কমলা। মার্কিন ভোটার শ্যারি ওয়াশিংটন পোস্টকে  বলেন, `ট্রাম্পের বিপরীতে বিতর্কের জন্য প্রস্তুত হয়েই এসেছিলেন কমলা। তিনি ভালোভাবে প্রশ্নের উত্তর দিয়েছেন। তিনি যে একজন যোগ্য প্রার্থী, সেটা প্রমাণের সুযোগ কাজে লাগাতে সক্ষম হয়েছেন।'

নিউইয়র্ক টাইমস বলেছে, হ্যারিস অত্যন্ত দৃঢ়তার সঙ্গে ট্রাম্পকে শুরু থেকেই রক্ষণাত্মক ভূমিকায় রেখেছিলেন। বিতর্ক জুড়ে নিজের কর্তৃত্ব ও নিয়ন্ত্রণ বজায় রেখেছিলেন। যেখানে হ্যারিস একটি তীক্ষ্ণ এবং স্পষ্ট বার্তা দিয়েছেন বিতর্কে সেখানে ট্রাম্পকে ক্ষুব্ধ এবং রক্ষণাত্মক ভূমিকায় দেখা গেছে।

ওয়াল স্ট্রিট জার্নালও একই কথা বলেছে। তাদের প্রতিবেদনে বলা হয়েছে, হ্যারিস সফলভাবে ট্রাম্পকে তার আইনি সমস্যাসহ বেশ কয়েকটি ইস্যুতে দমিয়ে রাখতে সক্ষম হয়েছেন। বাইডেনের সঙ্গে গতবারের বিতর্কে ট্রাম্প যেমন চালকের আসনে ছিলেন এবারের বিতর্কে ট্রাম্পকে অন্যভাবে দেখা গেছে।

সিএনএন-এর দৃষ্টি ছিল ট্রাম্পের প্রতি হ্যারিসের সরাসরি চ্যালেঞ্জের দিকে। সংবাদমাধ্যমটি জানায়, বিতর্কে খুব সংক্ষেপেই নিজের অবস্থা তুলে ধরেছেন হ্যারিস।তার আত্মবিশ্বাসী দৃষ্টিভঙ্গিতে ট্রাম্প বিচলিত বোধ করেছেন।

এমনকি ফক্স নিউজ, যাদেরকে প্রায়ই ট্রাম্পের প্রতি সমর্থন দিতে দেখা গেছে,তারাও স্বীকার করে নিয়েছে এই বিতর্কে কমলা হ্যারিস জিতেছেন।কয়েকজন বিশ্লেষকের বরাত দিয়ে মার্কিন সংবাদমাধ্যম ফক্স নিউজ বলেছে, ‘আজ রাতে কমলা জিতেছেন।’

ফক্স নিউজের রাজনৈতিক বিশ্লেষক ব্রিট হিউম বলেন, ‘বিতর্ক শুনে মনে হয়েছে, কমলা খুব ভালোভাবে প্রস্তুতি নিয়ে এসেছিলেন। সেভাবেই প্রতিটি প্রশ্নের উত্তর দিয়েছেন। তিনি কী বলছেন, তা নিয়ে সচেতন ছিলেন।

ঢাকানিউজ২৪.কম / এইচ

আরো পড়ুন

banner image
banner image