• ঢাকা
  • মঙ্গলবার, ১ আশ্বিন ১৪৩১ বঙ্গাব্দ; ১৭ সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

রাশিয়ার ক্ষেপণাস্ত্র হামলায় এফ-১৬ যুদ্ধবিমান বিধ্বস্ত


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: শুক্রবার, ৩০ আগষ্ট, ২০২৪ খ্রিস্টাব্দ, ০৫:৩৪ পিএম
কেনা এফ-১৬ চালানোর জন্য প্রশিক্ষিত

নিউজ ডেস্ক:  রাশিয়ার বড় ধরনের ক্ষেপণাস্ত্র হামলা প্রতিহত করতে গিয়ে ইউক্রেনে যুক্তরাষ্ট্রের তৈরি এফ-১৬ যুদ্ধবিমান বিধ্বস্ত হয়েছে। গত মাসের শেষের দিকে কিয়েভে এফ-১৬ যুদ্ধবিমান সরবারহের পর এটিই প্রথম বিধ্বস্তের ঘটনা।

রাশিয়া সম্প্রতি ইউক্রেনে দুই শতাধিক ক্ষেপণাস্ত্র ও ড্রোন হামলা চালায়। যুদ্ধকালীন যা অন্যতম বড় বোমা হামলা। এ হামলা প্রতিহত করতে গিয়ে ক্যাপ্টেন ওলেক্সি মেস (পাইলট) প্রাণ হারান।

এই মিশনে ওলেক্সি মেসের কল সাইন ছিল ‘মুনফিশ’। তার মৃত্যু ইউক্রেনের জন্য একটি বড় ক্ষতি। কারণ তিনি এমন কয়েকজন পাইলটদের মধ্যে একজন ছিলেন, যারা নতুন কেনা এফ-১৬ চালানোর জন্য প্রশিক্ষিত।

ইউক্রেন সেনাবাহিনী জানিয়েছে, রাশিয়ার ক্ষেপণাস্ত্র হামলা প্রতিহত করতে ইউক্রেনের বিমান-বিধ্বংসী ক্ষেপণাস্ত্র বাহিনীর ইউনিটকে ব্যবহার করা হয়। বিমান বহর তাদের লক্ষ্যের কাছাকাছি পৌঁছানোর সময় এফ-১৬ এর সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায়। পরে দেখা যায়, বিমানটি বিধ্বস্ত হয়েছে। এতে পাইলট নিহত হন।

ইউক্রেনের ওয়েস্টার্ন এয়ার কমান্ড ইউনিট বলছে, ২৬ আগস্ট রাশিয়ার একটি বিশাল যৌথ ক্ষেপণাস্ত্র ও বিমান হামলা প্রতিহত করার সময় পাইলট ওলেক্সি তিনটি ক্রুজ ক্ষেপণাস্ত্র এবং একটি আক্রমণকারী ড্রোন ধ্বংস করেছিলেন। ওলেক্সি ইউক্রেনীয়দের প্রাণঘাতী রুশ ক্ষেপণাস্ত্র থেকে বাঁচিয়েছেন। দুর্ভাগ্যবশত তা নিজের জীবনের বিনিময়ে...।

উল্লেখ্য, যুক্তরাষ্ট্র থেকে প্রথম এফ-১৬ বিমানটি গত জুলাইয়ের শেষের দিকে কিয়েভে পৌঁছায়। বেলজিয়াম, ডেনমার্ক, নেদারল্যান্ডস ও নরওয়ে ইউক্রেনকে ৬০টির বেশি এফ-১৬ যুদ্ধবিমান দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছে। যদিও রাশিয়ার বিমান বহর ইউক্রেনের চেয়ে প্রায় ১০ গুণ বড়।

ঢাকানিউজ২৪.কম / এইচ

আরো পড়ুন

banner image
banner image