• ঢাকা
  • শনিবার, ১৩ আশ্বিন ১৪৩১ বঙ্গাব্দ; ২৮ সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

আশুলিয়া শিল্পাঞ্চলে আবারও শ্রমিক বিক্ষোভ, ১৬ কারখানা বন্ধ


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: শনিবার, ২৮ সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ০৫:০৫ পিএম
১৬ কারখানা বন্ধ
আশুলিয়া শিল্পাঞ্চলে আবারও শ্রমিক বিক্ষোভ

নিউজ ডেস্ক : বেতন বৃদ্ধির দাবিতে সাভারের আশুলিয়া শিল্পাঞ্চলে আবারও বন্ধ কারখানা খুলে দেয়াসহ সড়ক অবরোধ করে দু-একটি কারখানার শ্রমিকদের বিক্ষোভের ঘটনা ঘটেছে। এ সময় বিক্ষুব্ধ শ্রমিকদের কারণে ১৬টি কারখানায় সাধারণ ছুটি ঘোষণা করেছে কর্তৃপক্ষ।

টঙ্গী-আশুলিয়া-ইপিজেড সড়কের জিরাবো এলাকায় শনিবার (২৮ সেপ্টেম্বর) সকাল সাড়ে ৮টার দিকে সড়ক অবরোধ করে বিক্ষোভ করে লুসাকা গ্রুপের কারখানার শ্রমিকরা। পরে তাদের সঙ্গে মণ্ডল গ্রুপ ও ম্যাংগো টেক্স গার্মেন্টসের শ্রমিকরাও যোগ দিয়ে বিক্ষোভ শুরু করেন।

মণ্ডল গ্রুপের শ্রমিকরা কয়েকদিন ধরে বেতন ২২ হাজার টাকা করার দাবিতে আন্দোলন করে আসছিলেন। পরে তাদের সঙ্গে আরও কয়েকটি কারখানার শ্রমিকরা যুক্ত হয়ে আন্দোলনে নামেন।

শিল্প পুলিশ ও শ্রমিকরা জানান, শনিবার সকালে লুসাকা গ্রুপে আন্দোলন শুরু হলে পরে মণ্ডল নীটওয়্যার লিমিটেডের শ্রমিকরাও জিরাবো এলাকায় আশুলিয়ার টঙ্গী-আশুলিয়া-ইপিজেড সড়ক অবরোধ করে বিক্ষোভ শুরু করেন। এক পর্যায়ে শ্রমিকরা আশপাশের বিভিন্ন কারখানার সামনে গিয়ে সহকর্মীদের ডাকাডাকি করে ও ইটপাটকেল নিক্ষেপ করেন। এতে ওই এলাকার অন্তত ১৬টি কারখানায় ছুটি ঘোষণা করতে বাধ্য হয় কর্তৃপক্ষ।

আন্দোলনরত লুসাকা গ্রুপের বেক নীট লিমিটেডের এক শ্রমিক বলেন, ‘গত ৯ সেপ্টেম্বর মালিকপক্ষ কারখানার ২৭ শ্রমিকের নামে ও অজ্ঞাতনামাদের আসামি করে আশুলিয়া থানায় একটি মামলা দায়ের করে। পরে ওই মামলা প্রত্যাহারের দাবিতে শ্রমিকরা আন্দোলন করলে গত বৃহস্পতিবার কারখানা খুলে দেয়া হয়। এ সময় মালিকপক্ষ জানায়, তারা আমাদের কাছে মামলা প্রত্যাহার করে কপি হাতে হাতে দিয়ে দেবে। কিন্তু পরবর্তীতে তা আর দেয়নি।’

শিল্প পুলিশ-১ এর পুলিশ সুপার সারোয়ার আলম বলেন, ‘শিল্পাঞ্চল আশুলিয়ায় আজও পুরোদমে উৎপাদন চলছে। তবে আশুলিয়ার জিরাবো এলাকায় বেতন বৃদ্ধির দাবিতে মণ্ডল গ্রুপের শ্রমিকরা জিরাবো এলাকায় সড়ক অবরোধ করে বিক্ষোভ করেন। আমরা বুঝিয়ে তাদের সরিয়ে দিলে সড়কটিতে যান চলাচল স্বাভাবিক হয়। এছাড়া আজ শ্রম আইনের ১৩(১) ধারায় ১০টি কারখানা অনির্দিষ্টকালের জন্য বন্ধ রয়েছে এবং ৬টি কারখানায় সাধারণ ছুটি ঘোষণা করা হয়েছে।’ 

ঢাকানিউজ২৪.কম / কেএন

আরো পড়ুন

banner image
banner image