• ঢাকা
  • শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ; ২৭ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

বাসি দই ও পান্তা ভাতের আশ্চর্যজনক উপকারিতা


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: বুধবার, ১৮ অক্টোবর, ২০২৩ খ্রিস্টাব্দ, ০৩:০৬ পিএম
দই ও পান্তা ভাত
বাসি দই, ফাইল ছবি

গাঁজানো দই ও পান্তা ভাত চাল ভারতের অনেক সংস্কৃতির একটি বিখ্যাত খাদ্য রেসিপি।  এছাড়া এটি স্বাস্থ্যের জন্য খুবই উপকারী বলে মনে করা হয়।  এর উপকারিতা সম্পর্কে কথা বলব।

গাঁজানো দই ও ভাত খাওয়ার উপকারিতা

  ১. প্রোবায়োটিক সমৃদ্ধ

গাঁজন করা দই বা পান্তা ভাত প্রোবায়োটিক সমৃদ্ধ, এতে উপকারী ব্যাকটেরিয়া থাকে যা অন্ত্রের স্বাস্থ্যের জন্য খুবই উপকারী। এই প্রোবায়োটিকগুলি হজমে সাহায্য করে, পুষ্টির শোষণ বাড়ায় এবং অনাক্রম্যতা শক্তিশালী করে।

২. সহজে হজমযোগ্য

গাঁজানো দই ও পান্তা ভাত কার্বোহাইড্রেট এবং প্রোটিন সমৃদ্ধ, যা দই ভাত সহজে হজম করে। সংবেদনশীল পেট, হজমের সমস্যা বা ল্যাকটোজ অসহিষ্ণুতাযুক্ত ব্যক্তিদের জন্য এটি বিশেষভাবে উপকারী।

৩.পুষ্টিতে সমৃদ্ধ

দই চাল ক্যালসিয়াম, ভিটামিন ডি এবং প্রোটিন সহ প্রয়োজনীয় পুষ্টির একটি দুর্দান্ত উত্স। শক্তিশালী হাড় এবং দাঁতের জন্য ক্যালসিয়াম গুরুত্বপূর্ণ, যখন ভিটামিন ডি ক্যালসিয়াম শোষণে সহায়তা করে। পেশী মেরামত এবং বৃদ্ধির জন্য প্রোটিন অপরিহার্য, দই ভাতকে শারীরিক ক্রিয়াকলাপ বজায় রাখার জন্য একটি নিখুঁত খাবার তৈরি করে।

৪. শরীর ও পেট ঠান্ডা রাখে

দই ও পান্তা ভাতকে অনেক সংস্কৃতিতে ঠান্ডা খাবার হিসাবে বিবেচনা করা হয়। এটি গরম আবহাওয়ার সময় বা মশলাদার খাবার খাওয়ার পরে স্বস্তি দেয়। এটি শরীরকে ঠান্ডা রাখতে খুবই কার্যকরী এবং শরীরের তাপমাত্রাও অনেকাংশে নিয়ন্ত্রণ করে।

৫. ওজন নিয়ন্ত্রণে রাখে

দই ও পান্তা ভাতে উপস্থিত প্রোবায়োটিক শুধু হজমেই সাহায্য করে না, পাচনতন্ত্রও ভালো রাখে। এটি ক্যালরির পরিমাণও নিয়ন্ত্রণে রাখে। এতে রয়েছে প্রোবায়োটিক যা হজম শক্তি ভালো রাখার পাশাপাশি শরীরের তাপমাত্রাও নিয়ন্ত্রণ করে। এবং ওজনও নিয়ন্ত্রণ করে।

ঢাকানিউজ২৪.কম / এসডি

আরো পড়ুন

banner image
banner image