• ঢাকা
  • শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ; ২৭ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

লিন্ট চকলেটের ৫ হাজার বছর পুরানো ইতিহাস


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: রবিবার, ১৮ ফেরুয়ারী, ২০২৪ খ্রিস্টাব্দ, ০৩:৩৪ পিএম
চকলেট
লিন্ট চকলেটের একটি নমুনা

নিউজ ডেস্ক: বিশ্বের বৃহত্তম চকলেট জাদুঘর ঘুরে জানা যায় চকলেটের রয়েছে ৫ হাজার বছরের পুরানো ইতিহাস। সুইজরল্যান্ডের লিন্ট মিউজিয়ামে চকলেটের ইতিহাস এমন বলা হয়েছে। 

এই জাদুঘরে ঘুরতে আসা মানুষ নিজেরাই চকলেট তৈরি করে স্বাদ নিতে পারে। 

আপনি যদি চকোলেট প্রেমী হন, তাহলে লিন্ট চকোলেট মিউজিয়াম আপনার কাছে স্বর্গের মতো মনে হবে।  বিশ্বের বৃহত্তম চকলেট জাদুঘরে পৌঁছে মিডিয়া কর্মীরা দেখেছে কীভাবে লিন্ট চকোলেট তৈরি হয়। এই জাদুঘরটি সুইজারল্যান্ডের জুরিখে অবস্থিত। আপনি যাদুঘরের ভিতরে যেখানেই যান, আপনি কেবল চকলেট দেখতে পাবেন। 

লিন্ট চকোলেট মিউজিয়ামে প্রবেশ করার সাথে সাথে আপনি একটি চকোলেট ফোয়ারা দেখতে পাবেন, যার উচ্চতা প্রায় 30 ফুট।

বিশ্বের বৃহত্তম চকলেট জাদুঘরে পৌঁছানোর পর জানা যায় চকলেটের রয়েছে ৫ হাজার বছরের ইতিহাস। জাদুঘরে চকলেটের ইতিহাসও বলা হয়। এই জাদুঘরে মানুষ নিজেরাই চকলেট তৈরি করা দেখতে পারে। 

এখানে দর্শনার্থীরা চকোলেটের স্বাদও নিতে পারেন, তাই লিন্ট চকোলেট মিউজিয়ামকে চকলেটের স্বর্গ বললে ভুল হবে না।

চকলেটের ঝর্ণা, চকলেটের ইতিহাস, চকোলেট টেস্টিং এবং চকলেট তৈরির সম্পূর্ণ ডেমো দেখে মন খুশি হয়ে যায়। এখানে উপস্থিত চকলেটরিয়াতেও মানুষ নিজের হাতে চকলেট বানানোর সুযোগ পায়। 

এই মিউজিয়ামে পৌঁছানোর পর মনে হয় আমরা চকলেট যাত্রায় রওনা হয়েছি, যেখানে চকোলেট ছাড়া আর কিছুই নেই। এই অনুভূতিটি একটি স্বপ্নের মতো মনে হয়, যা সম্ভবত প্রতিটি চকলেট প্রেমী দেখতে চায়।

এই জাদুঘরের প্রতিটি দর্শনার্থী তার সাথে একটি উপহার বাড়িতে নিয়ে যায়। এখানে আপনি টিকিট স্ক্যান করার জন্য একটি উপহার পাবেন। আপনি যদি সুইস চকোলেট তৈরির ইতিহাস জানতে আগ্রহী হন, তাহলে এই জায়গাটি আপনার জন্য উপযুক্ত।

ঢাকানিউজ২৪.কম / এসডি

আরো পড়ুন

banner image
banner image