ভারতকে হারিয়ে টেস্ট চ্যাম্পিয়ন নিউজিল্যান্ড

ভারতকে হারিয়ে টেস্ট চ্যাম্পিয়ন নিউজিল্যান্ড
ভারতকে হারিয়ে টেস্ট চ্যাম্পিয়ন নিউজিল্যান্ড

নিউজ ডেস্ক:   বাজিমাত করেছে নিউজিল্যান্ড। সাউদাম্পটনের ফাইনালে ভারতকে ৮ উইকেটে হারিয়ে প্রথম টেস্ট চ্যাম্পিয়নশিপের শিরোপা জিতে নিয়েছে কিউইরা। বৃষ্টিবৃঘ্নিত এই ফাইনালের শেষ দিন আসল কাজটা করেন কিউই পেসাররা। মাত্র ১৭০ রানে গুটিয়ে দেন ভারতের দ্বিতীয় ইনিংস। এরপর ৫৩ ওভারে তাদের সামনে টার্গেট দাঁড়ায় ১৩৯ রান। রবিচন্দ্র অশ্বিন দুই উইকেট তুলে নিলেও উইলিয়ামসন ও টেলর অবিচ্ছিন্ন ৯৬ রানের জুটি গড়ে দলকে ঐতিহাসিক জয় এনে দেন।

কোহলি ও উইলিয়ামসন
কোহলি ও উইলিয়ামসন

বৃষ্টিতে পুরো দু’দিন ভেসে যাওয়ার পর ড্রয়ের দিকেই এগোচ্ছিল বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল। কিন্তু রিজার্ভ ডে-তে এসে খেই হারিয়ে ফেলেন ভারতীয় ব্যাটসম্যানরা। কিউই পেসারদের সামনে কোহলি-পুজারারা দাঁড়াতেই পারেননি। চার উইকেট নিয়ে ভারতের ইনিংস গুটিয়ে দিতে বড় ভূমিকা রাখেন টিম সাউদি। তার দীর্ঘদিনের নতুন বলের পার্টনার ট্রেন্ট বোল্টও তিন উইকেট নিয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখেন। তবে দুই ব্যাটিংস্তম্ভ বিরাট কোহলি ও চেতেশ্বর পুজারাকে আউট করে ভারতকে সবচেয়ে বড় ধাক্কা দেন আরেক পেসার কাইল জেমিসন। শুধু গুরুত্বপূর্ণ দুটি উইকেটই নেননি তিনি, রান দেওয়ার বেলায়ও কিউই এ পেসার ছিলেন ভীষণ কৃপণ। তার ২৪ ওভার থেকে মাত্র ৩০ রান তুলতে সমর্থ হয় ভারতীয়রা।

উইলিয়ামসন ও টেলর অবিচ্ছিন্ন ৯৬ রানের জুটি
উইলিয়ামসন ও টেলর অবিচ্ছিন্ন ৯৬ রানের জুটি

কিউইদের টার্গেটটা আরও ছোট হতো যদি না ৫ রানের সময় স্লিপে ঋষভ পান্থের ক্যাচ না ফেলতেন সাউদি। শেষ পর্যন্ত দলীয় সর্বোচ্চ ৪১ রান করে ডাউন দ্য উইকেটে মারতে গিয়ে ক্যাচ দিয়ে আসেন পান্থ। গতকাল আসলে ভারতের মূল ভরসা ছিলেন অধিনায়ক কোহলি। কিন্তু আগের দিনের আট রানের সঙ্গে মাত্র পাঁচ রান যোগ করেই উইকেটকিপারের হাতে ক্যাচ দেন তিনি। পরের ওভারে পুজারাও ওই জেমিসনের বলেই স্লিপে ক্যাচ দিলে বড় বিপদে পড়ে যায় ভারত। এরপর পান্থের চেষ্টায় ৫ উইকেটে ১৩০ রান নিয়ে লাঞ্চে যায় ভারত। কিন্তু বিরতি থেকে ফিরে আবার দ্রুত উইকেট হারায় তারা। এর মধ্যে বোল্ট এক ওভারে পান্থ ও অশ্বিনের উইকেট নেন।