প্রত্যেক সংসদীয় এলাকায় টেক্সটাইল ইন্সটিটিউট স্থাপনের সুপারিশ

সংসদীয় এলাকায় টেক্সটাইল ইন্সটিটিউট স্থাপনের সুপারিশ
সংসদীয় এলাকায় টেক্সটাইল ইন্সটিটিউট স্থাপনের সুপারিশ

নিউজ ডেস্ক: সংসদীয় স্থায়ী কমিটির সভায় বস্ত্র ও পাট মন্ত্রণালয় সম্পর্কিত প্রত্যেক সংসদীয় এলাকায় একটা করে ভোকেশনাল টেক্সটাইল ইন্সটিটিউট স্থাপন প্রকল্প গ্রহণের সুপারিশ করা হয়েছে।

এই কমিটির সভাপতি মির্জা আজমের সভাপতিত্বে বৃহস্পতিবার সংসদ ভবনে অনুষ্ঠিত সভায় এ সুপারিশ করা হয়।
কমিটির সদস্য বস্ত্র ও পাট মন্ত্রী গোলাম দস্তগীর গাজী, মোয়াজ্জেম হোসেন রতন, মো. নজরুল ইসলাম চৌধুরী, শাহীন আক্তার, আব্দুল মমিন মন্ডল, খাদিজাতুল আনোয়ার এবং তামান্না নুসরাত (বুবলী) সভায় অংশগ্রহণ করেন।

বৈঠকে বস্ত্র অধীদপ্তরের চলমান প্রকল্প সংখ্যা, প্রকল্পগুলো কবে নাগাদ একনেকে অনুমোদন লাভ করেছিল, প্রকল্পসমূহের বর্তমান অগ্রগতি, প্রকল্পওয়ারী বাস্তব অগ্রগতি ও আর্থিক অগ্রগতির প্রতিবেদনের ওপর আলোচনা করা হয়।

বিজেএমসি ও এমআর ট্রেডিং কোম্পানীর স্বত্ত্বাধিকারীর উপস্থিতিতে সানমুন টাওয়ারের ভাড়ার দেনা পাওনা সংক্রান্ত বিষয়েও আলোচনা করা হয়।

কমিটির প্রত্যেক সদস্যের নিজ নিজ এলাকায় স্বউদ্যোগে এক একর করে ভূমিদানপূর্বক একটি করে ভোকেশনাল টেক্সটাইল ইন্সটিটিউট স্থাপনের প্রকল্প গ্রহণের সুপারিশ করা হয়।

তাছাড়া, সভায় বাংলাদেশ পাটকল করপোরেশন (বিজেএমসি) এবং এমআর ট্রেডিং কোম্পানীর মধ্যকার আর্থিক দেনা পাওনার বিষয়ে বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের সচিবকে তদন্ত সাপেক্ষে একটি প্রতিবেদন পরবর্তী সভায় উপস্থাপনের পরামর্শ দেয়া হয়।

বৈঠকের শুরুতে ১৯৫২ সালের ভাষা আন্দোলন, ১৯৭১ সালের স্বাধীনতা যুদ্ধ, ১৯৭৫ সালের ১৫ আগস্ট কালরাত্রিতে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তাঁর পরিবারের সদস্যবৃন্দ, জাতীয় চার নেতাসহ শহীদদের প্রতি শ্রদ্ধা জানানো হয়।

এছাড়া মৃত্যুবরণকারী সংসদ-সদস্যদের প্রতিও শ্রদ্ধা জানানো হয়। এবং তাদের আত্মার মাগফেরাত কামনা করে মোনাজাত করা হয়।

বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের সচিব, বিজেএমসির চেয়ারম্যান, পাট ও বস্ত্র অধিদপ্তরের মহাপরিচালকদ্বয়, বস্ত্র ও পাট মন্ত্রণালয় এবং সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তাবৃন্দ সভায় উপস্থিত ছিলেন।

সুত্র: বাসস