শেয়ার লেনদেনে কোম্পানির মূল্য বেড়েছে ৭ কোটি টাকা

শেয়ার লেনদেনে কোম্পানির মূল্য বেড়েছে ৭ কোটি টাকা
শেয়ার লেনদেনে কোম্পানির মূল্য বেড়েছে ৭ কোটি টাকা

নিউজ ডেস্ক: পেপার প্রসেসিং নামক কোম্পানির শেয়ার মাত্র ১৬ টাকা দর নিয়ে গত ১৩ জুন মূল বাজারে লেনদেন শুরু হয়। আজ মঙ্গলবার অষ্টম দিনে শেয়ারটির বাজার মূল্য ৩৩ টাকা ৯০ পয়সা।

বিদ্যমান শেয়ারহোল্ডাররা এক সপ্তাহ ব্যবধানে দ্বিগুণ দর পেয়ে কোম্পানীটির শেয়ার ছাড়তে রাজি নয়। দুপুর ১২টা পর্যন্ত দিনের লেনদেনের প্রথম দুই ঘণ্টা শেষে দেখা গেছে, ৮ লাখেও বেশি শেয়ার ক্রয় চাহিদার বিপরীতে মাত্র একটি শেয়ার ৩৩ টাকা ৯০ পয়সায় কেনাবেচা হয়েছে।

একজন দর বৃদ্ধির জন্যই তার একটি শেয়ার বিক্রি করেছেন। তার ওই এক শেয়ারেই কোম্পানিটির বাজার মূল্য (সর্বশেষ শেয়ারদরের হিসাবে কোম্পানিটির সব শেয়ারের বাজারমূল্য) একদিনের ব্যবধানে ১ কোটি ১২ লাখ টাকার বেশি বেড়েছে।

আজকের একটিসহ গত আটদিনে পেপার প্রসেসিং কোম্পানিটির ৩৭ লাখ ২৯ হাজার ৬০০টি শেয়ারের মধ্যে মাত্র ১৮৩টি শেয়ার হাতবদল হয়েছে, তাও মাত্র ৫ হাজার ৮৫ টাকা ৪০ পয়সা মূল্যে।

এই সামান্য মূল্যে কোম্পানিটির বাজারমূল্য এক সপ্তাহের ব্যবধানে ৫ কোটি ৯৭ লাখ টাকা থেকে বেড়ে সাড়ে ১২ কোটি ৬৪ লাখ টাকায় উন্নীত হয়েছে।

এই পেপার প্রসেসিং কোম্পানির মত অবস্থা ওটিসি থেকে আসা বাকি তিন কোম্পানি মুন্নু ফেব্রিক্স, বিডি মনোস্পুল পেপার এবং তমিজুদ্দিন টেক্সটাইলের। গত আটদিনে এসব কোম্পানির শেয়ারদরও দ্বিগুণ হয়েছে।

এসব কোম্পানি দ্বিগুণ দরেই শেয়ার কিনতে আগ্রহী অনেক বিনিয়োগকারী। কোম্পানিগুলোর শেয়ারহোল্ডাররা এখনই এ দরে শেয়ার হাত ছাড়া করতে চান না। তারা আরো বেশি দরে বিক্রির আশায় আছেন। কিন্তু ততটা দর চাইচ্ছেন- তা এখনো বোধগম্য নয়।

সার্কিট ব্রেকারের নিয়ম অনুযায়ী, প্রতি দিনই ১০ শতাংশ হারে শেয়ারগুলোর বাজারদর বেড়ে চলেছে।

এই বৃদ্ধির মধ্য দিয়ে তমিজুদ্দিন টেক্সটাইল কোম্পানির শেয়ারদর ১২ টাকা থেকে বেড়ে হয়েছে ২৫ টাকা ৪০ পয়সা। শেয়ারের এই দরবৃদ্ধি কোম্পানিটির বাজার মূল্য ৩৬ কোটি টাকা থেকে বেড়ে ৭৬ কোটি টাকা ছাড়িয়েছে।

গত আটদিনে মাত্র ৯৮৪টি শেয়ার ২২ হাজার ৬৭৫ টাকায় কেনাবেচাই এ কোম্পানির বাজার মূল্য এতটা বাড়িয়ে দিয়েছে।

মুন্নু ফেব্রিক্সের শেয়ারদর ১০ টাকা থেকে বেড়ে ২১ টাকা ২০ পয়সা হয়েছে। আর এতে কোম্পানীটির বাজার মূল্য ১১৫ কোটি টাকা থেকে বেড়ে ২৪৪ কোটি টাকা হয়েছে।

আটদিনেই বিডি মনোস্পুল পেপারের শেয়ারদর ৫০ টাকা থেকে বেড়ে হয়েছে ১০৬ টাকা ৯০ পয়সা। এতে কোম্পানিটির বাজার মূল্য ১৬ কোটি টাকা থেকে বেড়ে ৩৫ কোটি টাকা হয়েছে।