সামাজিক সুরক্ষায় কাজ করবে সবুজ আন্দোলন নারী পরিষদ

সামাজিক সুরক্ষায় কাজ করবে সবুজ আন্দোলন নারী পরিষদ
সামাজিক সুরক্ষায় কাজ করবে সবুজ আন্দোলন নারী পরিষদ

নিউজ ডেস্ক:  জলবায়ু পরিবর্তনের নেতিবাচক প্রভাবের ফলে উপকূলীয় অঞ্চলসহ সারা বাংলাদেশে নারী ও শিশু অধিক ঝুঁকিতে রয়েছে। বিষয়টিকে গুরুত্বসহকারে নিয়ে জনসচেতনতা তৈরি এবং জনগণের পাশে থেকে কাজ করার লক্ষ্য ও উদ্দেশ্য নিয়ে পরিবেশবাদী সামাজিক সংগঠন সবুজ আন্দোলনের সহযোগী সংগঠন হিসেবে নারীদেরকে সাথে নিয়ে গঠন করা হলো সবুজ আন্দোলন নারী পরিষদ। পরিচালনা পরিষদের ভার্চুয়াল মিটিং এর মাধ্যমে ৩১ সদস্য বিশিষ্ট আহ্বায়ক কমিটি ঘোষণা করা হয়। মূলত পরিবেশ বিপর্যয়, স্বাস্থ্য সুরক্ষা, শিশু অধিকার ও নারীর সামাজিক মর্যাদা বৃদ্ধিতে কাজ করবে সবুজ আন্দোলন নারী পরিষদ।

এছাড়াও জলবায়ু পরিবর্তন, পরিবেশ বিপর্যয় রোধে জনসচেতনতা তৈরি, নারী-শিশু ও প্রতিবন্ধীদের স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিত করা, আগামী পাঁচ বছরে ৫০ লক্ষ বৃক্ষরোপণ, নারী নির্যাতন বন্ধে আইনি সুরক্ষা এবং উপকূলীয় অঞ্চলের শিশু ও নারীদের দৈহিক ও মানসিকতা বিকাশে সভা সেমিনার আয়োজন করা, স্বল্প ও অর্ধশিক্ষিত নারীদের কর্মসংস্থান নিশ্চিত করতে ছোট ও মাঝারি পরিবেশবান্ধব কারখানা প্রতিষ্ঠা করা, সুবিধাবঞ্চিত শিশু ও নারীদের শিক্ষা নিশ্চিত করতে শিক্ষা প্রতিষ্ঠান সৃষ্টি করা এবং প্রাকৃতিক বিপর্যয়ের ফলে ক্ষতিগ্রস্ত শিশু ও নারীদের পুনর্বাসনে নতুন নতুন প্রকল্প বাস্তবায়ন করা।

সবুজ আন্দোলনের পরিচালক ও ব্যবসায়ী নিলুফার ইয়াসমিন রুপাকে আহ্বায়ক ও দিনা আমিনকে সদস্যসচিব করে ৩১ সদস্য বিশিষ্ট আহ্বায়ক কমিটি অনুমোদন দেন সবুজ আন্দোলনের প্রতিষ্ঠাতা ও পরিচালনা পরিষদের চেয়ারম্যান বাপ্পি সরদার এবং মহাসচিব মহসিন সিকদার পাভেল।

অন্যান্যরা হলেন যুগ্ম আহ্বায়ক ইয়াসমিন আনোয়ার (ঢাকা), জেসমিন সুলতানা (খুলনা), রিতু আক্তার (পঞ্চগড়), রোকসানা আইভি (বরিশাল), অপর্ণা কির্ত্তনীয়া (ঢাকা মহানগর), সুলতানা আয়েশা (চট্টগ্রাম), নিলুফা মুন্নি (ফেনী)। সদস্যরা হলেন রেবেকা সুলতানা (বরিশাল), নাসরিন তাসলিমা ছবি (রংপুর), ফারজানা ববি নিশি (সাভার), শারমিন আক্তার লিজা (ফরিদপুর), রিয়া আক্তার (ঢাকা মহানগর দক্ষিণ), শান্তা ইসলাম পিংকি (নড়াইল), অজিফা ভূঁইয়া (চট্টগ্রাম), তাহের আলী রুমা (পটুয়াখালী), তাসনুভা রহমান তিশা (কুড়িগ্রাম), নিশি আক্তার (চট্টগ্রাম), সাথী রানী কর্মকার (জয়পুরহাট), মনিরা পারভীন ফেন্সি (সিরাজগঞ্জ), প্রভাষক পাপিয়া সুলতানা (যশোর), লাভলী আক্তার (ধামরাই), এডভোকেট জান্নাত আক্তার (ঢাকা), কানিজ ফাতেমা (নরসিংদী)।

নবগঠিত কমিটির উপদেষ্টা হলেন সবুজ আন্দোলন পরিচালনা পরিষদের মহাসচিব মহসিন সিকদার পাভেল, পরিচালক নাদিয়া নুর তনু। নতুন কমিটিকে কেন্দ্রীয় কার্যনির্বাহী পরিষদ শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়েছেন।