ময়মনসিংহে ৬৪৫টি ভূমিহীন ও গৃহহীন পরিবারকে আধা পাকা ঘর হস্তান্তর

মো. নজরুল ইসলাম, ময়মনসিংহ :  মুজিববর্ষ উপলক্ষে ভূমিহীন ও গৃহহীন পরিবারকে জমি ও গৃহ গ্রদান (২য় পর্যায়) কার্যক্রম ২০ জানুয়ারী ভিডিও কনফারেন্স এর মাধ্যমে উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ময়মনসিংহ জেলার ১৩টি উপজেলায় ৬৪৫টি আধা পাকা ঘর আনুষ্ঠানিকভাবে হস্তান্তর করা হয়। এই উপলক্ষে জেলার ১৩ উপজেলায় পৃথকভাবে স্থানীয় পর্যায়ে অনুষ্ঠানের আয়োজন করা হয়।

ময়মনসিংহ সদর উপজেলা পরিষদ হল রুমে ২০ জানুয়ারী সকালে ঘর হস্তান্তর অনুষ্ঠানের প্রধান অতিথি ময়মনসিংহ জেলা প্রশাসক মোহাম্মদ এনামুল হক বলেন খাস জমি না পাওয়া গেলে আগামী জুলাই থেকে প্রয়োজনে জমি ক্রয় করে হলেও ভূমিহীন ও গৃহহীন পরিবারকে ঘর নির্মাণ করে দেয়া হবে। তিনি বলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঘোষণা ‘দেশের একটি লোকও গৃহহীন থাকবে না’ বাস্তবায়নে এ প্রকল্পের কাজ চলমান থাকবে।

সদর উপজেলা নির্বাহী অফিসার মো. সাইফুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন পুলিশ সুপার মোহা. আহমার উজ্জামান, জেলা পরিষদ চেয়ারম্যান অধ্যাপক ইউসুফ খান পাঠান, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) সমর কান্তি বসাক, মহানগর আওয়ামী লীগ সভাপতি এহতেশামূল আলম ও জেলা আওয়ামী লীগ সাধারণ সম্পাদক অ্যাডভোকেট মোয়াজ্জেম হোসেন বাবুল, সদর উপজেলা চেয়ারম্যান মোঃ আশরাফ হোসেন, সদর উপজেলা সহকারী কমিশনার (ভূমি) সুরাইয়া আক্তার লাকী, মহানগর জাতীয় পার্টির সভাপতি মোঃ জাহাঙ্গীর আহমেদ, জেলা মুক্তিযোদ্ধা সংসদরে সাবেক কমান্ডার মোঃ আনোয়ার হোসেন প্রমূখ। এসময় উপকার ভোগী ছাড়াও উপজেলা প্রকৌশলী, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা, ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান স্থানীয় কর্মকর্তারা ও সাংবাদিকবৃন্দ উপস্থিত ছিলেন।

জেলা প্রশাসক মোহাম্মদ এনামুল হক জানান, ময়মনসিংহ জেলায় দ্বিতীয় ধাপে ভূমিহীন ও গৃহহীন পরিবারের মাছে ৬৪৫টি ঘর হস্তান্তর করা হয়েছে। তনমধ্যে এবার সদর উপজেলায় ১৫জন তৃতীয় লিঙ্গদের ঘর প্রদান করা হয়েছে। ১৩টি উপজেলার মাঝে ময়মনসিংহে সদর উপজেলায় ৭৫টি ঘর, ঈশ্বরগঞ্জে ৯০, ভালুকায় ৮০, ফুলবাড়িয়ায় ৭০, গফরগাঁওয়ে ৭০, মুক্তাগাছায় ৪৫, ত্রিশালে ৪০, তারাকান্দায় ৪০, হালুয়াঘাটে ৪০, ফুলপুরে ৩০, ধোবাউড়ায় ৩০, গৌরীপুরে ২৫, নান্দাইলে ১০টি গৃহ নির্মাণ শেষে গৃহহীন ও দরিদ্র পরিবারের কাছে বরাদ্দ দেয়া হয়েছে।