ময়মনসিংহের ৬৪৫টি ভূমিহীন ও গৃহহীনকে ঘর হস্তান্তর রবিবার, নির্মাণ কাজ পরিদর্শণে ডিসি

মো. নজরুল ইসলাম, ময়মনসিংহ : ময়মনসিংহ জেলার ১৩টি উপজেলায় ৬৪৫টি ঘর আনুষ্ঠানিকভাবে ২০ জানুয়ারী মুজিববর্ষ উপলক্ষে ভূমিহীন ও গৃহহীন পরিবারকে জমি ও গৃহ গ্রদান (২য় পর্যায়) কার্যক্রম ভিডিও কনফারেন্স এর মাধ্যমে উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। নান্দাইল উপজেলার ২য় পর্যায়ের আশ্রায়ণ শ্রকল্পের ঘর নির্মাণকাজ শনিবার ১৯ জুন দুপুরে পরিদর্শন করেন ময়মনসিংহ জেলা প্রশাসক মোহাম্মদ এনামুল হক।

এ সময় আশ্রায়ণ প্রকল্পের ঘরের সঠিক উচ্চতা, মাটির নিচের লেয়ার, নির্মাণ সামগ্রী, ঘরের ভিত্তি পরীক্ষা করে দেখের জেলা প্রশাসক। পরিদর্শনের সময় উপস্থিত ছিলেন নান্দাইল উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ আবুল মনসুর, উপজেলা প্রকৌশল অফিসার, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা, সংশ্লিষ্ট ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান ও ইউনিয়ন পরিষদ সদস্যসহ স্থানীয় কর্মকর্তারা।

জেলা প্রশাসক মোহাম্মদ এনামুল হক জানান, ময়মনসিংহ জেলায় দ্বিতীয় ধাপে ভূমিহীন ও গৃহহীন পরিবারের মাছে ৬৪৫টি ঘর হস্তান্তর করা হচ্ছে। তনমধ্যে এবার ১৫জন হিজড়াদেরও ঘর প্রদান করা হবে। ১৩টি উপজেলার মাঝে ময়মনসিংহে সদর উপজেলায় ৭৫টি ঘর, ঈশ্বরগঞ্জে ৯০, ভালুকায় ৮০, ফুলবাড়িয়ায় ৭০, গফরগাঁওয়ে ৭০, মুক্তাগাছায় ৪৫, ত্রিশালে ৪০, তারাকান্দায় ৪০, হালুয়াঘাটে ৪০, ফুলপুরে ৩০, ধোবাউড়ায় ৩০, গৌরীপুরে ২৫, নান্দাইলে ১০টি গৃহ নির্মাণ শেষে গৃহহীন ও দরিদ্র পরিবারের কাছে বরাদ্দ দেয়া হয়েছে।

জেলা প্রশাসক আরো জানান, প্রধানমন্ত্রীর এমন উদ্যোগের ফলে অনেক অসহায় গৃহহীন মানুষের মাথা গোঁজার ঠাঁই হবে। সরকারের এ উদ্যোগ ভূমিহীন ও গৃহহীন পরিবারের ভাগ্য বদলে দেবে। অন্যান্য সুবিধার পাশাপাশি পানি ও বিদ্যুৎ সুবিধা নিশ্চিতে কার্যকর সব পদক্ষেপ নেয়া হয়েছে। সব বাড়িতে দুটি থাকার রুম, একটি রান্নাঘর, একটি টয়লেট ও একটি বারান্দা রয়েছে। দুই শতাংশ জমির দলিল প্রয়োজনীয় কাগজপত্রও হস্তান্তর করা হবে।