উরুগুয়েকে হারিয়ে জয়ে ফিরলো আর্জেন্টিনা

উরুগুয়েকে হারিয়ে জয়ে ফিরলো আর্জেন্টিনা
উরুগুয়েকে হারিয়ে জয়ে ফিরলো আর্জেন্টিনা

নিউজ ডেস্ক:   বিশ্বকাপ বাছাই দিয়ে আন্তর্জাতিক ফুটবলে ফিরে আর্জেন্টিনার শুরুটা ভালো হয়নি। টানা তিন ম্যাচে এগিয়ে থেকেও পয়েন্ট খুঁইয়েছে আলবেসেলাস্তরা। কোপা আমেরিকার প্রথম ম্যাচেও এগিয়ে থেকে ড্র নিয়ে মাঠ ছাড়েন লিওনেল মেসিরা। অবশেষে টুর্নামেন্টের দ্বিতীয় ম্যাচে এসে জয় পেয়েছে তারা।

শনিবার ভোরে ব্রাজিলের ইস্তাদিও ব্রাসিলিয়ার মানে গারিঞ্চা স্টেডিয়ামে ‘বি’ গ্রুপের ম্যাচে ১-০ গোলের ব্যবধানে জিতেছে কোচ লিওনেল স্কোলানির দল। আর্জেন্টিনার হয়ে একমাত্র জয়সূচক গোলটি করেন গিদো রদ্রিগেজ।

ম্যাচের শুরু থেকে বল দখলে সমান তালে আধিপত্য ধরে রাখে আর্জেন্টিনা ও উরুগুয়ে। সুযোগ তৈরির চেষ্টা প্রতিপক্ষের রক্ষণের পরীক্ষা নিতে থাকেন মেসি।

১৩তম মিনিটে সাফল্যও পেয়ে যায় তারা। বল নিয়ে দ্রুত ডি-বক্সের ভেতর ঢুকে পড়েন মেসি। বাঁকানো শটে দূরের পোস্টের কাছে থাকা রদ্রিগেজের দিকে বাড়ান মেসি। সেখান থেকে দারুণভাবে হেডে বল জালে জড়ান এই মিডফিল্ডার। পিছিয়ে পড়ে ম্যাচে ফিরতে মরিয়া হয়ে উঠেন সুয়ারেজ, কাভানিরা। বার বার আক্রমণের চেষ্টা করেও ব্যর্থ হয় তারা।

আর্জেন্টিনার ডিফেন্স নিয়ে যে ভয় ছিল, ক্রিস্টিয়ানো রোমেরো ও মার্কোস আকুনইয়া আসার পর সেটা অনেকখানি গুছিয়েছে তারা। পুরো প্রথমার্ধ জুড়ে উরুগুয়েকে কোনো প্রকার চান্স তৈরি করতে দেয়নি তাদের জমাট রক্ষণ। বিপরীতে উরুগুয়ের গোলমুখে পাঁচবার শট নেন মেসি, মার্টিনেজরা।

বিরতির পরও একই চিত্র সুয়ারেজদের। বল দখলে রেখে আর্জেন্টিনার রক্ষণের পরীক্ষা নিতে থাকে তারা। আক্রমণ সামলানোর পাশাপাশি পাল্টা আক্রমণ করে আর্জেন্টিনা। ৬৯তম মিনিটে দারুণ সুযোগ পেয়েও দলকে সমতায় ফেরাতে পারেননি সুয়ারেজ, কাভানিরা। সতীর্থের বাড়ানো ক্রস ছোট বক্সের সামনে হেড করতে গিয়েও বল ছুঁতে পারেননি কাভানি, অপর প্রান্তে থাকা সুয়ারেজও শট নিতে গিয়ে ব্যর্থ হন।

শেষের দিকে বেশ আক্রমণাত্মক ফুটবল খেলে উরুগুযে। তাতেও আর্জেন্টিনার গোলরক্ষকে পরীক্ষা নিতে দেয়নি রোমেরোরা।

তৃতীয় ম্যাচে ২২ জুন মঙ্গলবার সকাল ৬টায় প্যারাগুয়ে ও ২৯ জুন মঙ্গলবার একই সময়ে বলিভিয়ার মুখোমুখি হবে মেসি-ডি মারিয়ারা।