শান্তি সূচকে বাংলাদেশের ৭ ধাপ উন্নতি, দক্ষিণ এশিয়ায় তৃতীয়

শান্তি সূচকে বাংলাদেশের ৭ ধাপ উন্নতি
শান্তি সূচকে বাংলাদেশের ৭ ধাপ উন্নতি, দক্ষিণ এশিয়ায় তৃতীয়

নিউজ ডেস্ক:   বৈশ্বিক শান্তি সূচকে (জিপিআই) সাত ধাপ এগিয়েছে বাংলাদেশ। গত বছর এ তালিকায় বাংলাদেশের অবস্থান ছিল ৯৭তম। এবার চলতি বছরে ২ দশমিক ০৬৮ স্কোর নিয়ে ১৬৩ টি দেশের মধ্যে ৯১তম স্থানে উঠে এসেছে বাংলাদেশ। বৃহস্পতিবার অস্ট্রেলিয়ার সিডনিভিত্তিক আন্তর্জাতিক গবেষণা প্রতিষ্ঠান ইনস্টিটিউট ফর ইকোনমিকস অ্যান্ড পিস (আইইপি) এই তালিকা প্রকাশ করেছে।

সেখানে দেখা যায়, পুরো বিশ্বে সাত ধাপ উন্নতির ফলে সূচকে দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে বাংলাদেশের অবস্থান তৃতীয়। ভারত, পাকিস্তান ও আফগানিস্তানের চেয়ে ভালো অবস্থানে আছে বাংলাদেশ৷ তবে পিছিয়ে আছে নেপাল ও ভুটানের চেয়ে৷ এই অঞ্চলের দেশগুলির মধ্যে শীর্ষে রয়েছে ভুটান এবং দ্বিতীয় অবস্থানে রয়েছে নেপাল। তবে পুরো এশিয়ায় সবথেকে শান্তিপূর্ণ দেশ হিসেবে সূচকের শীর্ষে রয়েছে সিঙ্গাপুরের নাম। আর বিশ্বে ১১তম স্থানে রয়েছে সিঙ্গাপুর।

প্রতি বছর বিশ্বের ১৬৩টি দেশ ও ভূখণ্ডের নাগরিকদের শান্তিপূর্ণ জীবন-যাপনের নিরাপত্তা, সুরক্ষা, অর্থনৈতিক পরিস্থিতি এবং শান্তিপূর্ণ সমাজ গঠনে নেওয়া পদক্ষেপের ওপর ভিত্তি করে এই সূচক নির্ধারণ করে ইনস্টিটিউট ফর ইকোনমিকস অ্যান্ড পিস। আর চলতি বছর সুরক্ষা ও নিরাপত্তা, চলমান সংঘাত এবং সামরিকায়ন এই তিনটি মানদণ্ডের ওপর ভিত্তি করে তালিকা তৈরি করা হয়েছে।

তালিকায় ভারতের দুই ধাপ উন্নতি ঘটেছে। তাদের অবস্থা এখন ১৩৫তম এবং দক্ষিণ এশিয়ায় পঞ্চম। উন্নতি ঘটেছে পাকিস্তানেরও। দুই ধাপ উন্নতিতে বর্তমানে তাদের অবস্থান ১৫০তম এবং দক্ষিণ এশিয়ায় ষষ্ঠ।