চট্টগ্রামে পৌঁছে সিনোফর্মের ৯১ হাজার ২০০ ডোজ টিকা

নিউজ ডেস্ক:  চীনের তৈরি করোনাভাইরাস প্রতিষেধক সিনোফর্মের ৯১ হাজার ২০০ ডোজ টিকা বন্দরনগরী চট্টগ্রামে পৌঁছেছে। শুক্রবার (১৮ জুন) সকাল সাড়ে ৬টায় টিকার চালান চট্টগ্রামে পৌঁছে। সিভিল সার্জন সেখ ফজলে রাব্বি গণমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি জানান, বেক্সিমকো ফার্মাসিউটিক্যাল লিমিটেডের নিজস্ব পরিবহনে ভ্যাকসিনগুলো চট্টগ্রামে আনা হয়। সকাল সাড়ে ৬টায় গাড়িটি চট্টগ্রামে এসে পৌঁছে। এসব টিকা ইপিআই স্টোরে সংরক্ষণ করা হয়েছে। পরে সেখান থেকে নগরী ও উপজেলার টিকা কেন্দ্রগুলোতে সরবরাহ করা হবে।

জানা গেছে, এসব টিকা বিতরণ ও প্রয়োগের ব্যাপারে এখনও চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হয়নি। সংশ্লিষ্টদের সাথে বৈঠক করে এ ব্যাপারে প্রয়োজনীয় সিদ্ধান্ত নেওয়া হবে।

চট্টগ্রাম বিভাগের পাঁচটি জেলার জন্য ১ লাখ ১৪ হাজার ডোজ টিকা বরাদ্দ দেওয়া হয়েছে। এর মধ্যে চট্টগ্রাম জেলার জন্য সর্বোচ্চ ৯১ হাজার ২০০ ডোজ, কক্সবাজার জেলার জন্য ১০ হাজার ৮০০ ডোজ, রাঙ্গামাটি জেলার জন্য ৪ হাজার ৮০০ ডোজ, খাগড়াছড়ি জেলার জন্য ৩ হাজার ৬০০ ডোজ এবং বান্দরবান জেলার জন্য ৩ হাজার ৬০০ ডোজ টিকা বরাদ্দ দেওয়া হয়েছে।

চট্টগ্রামে এ পর্যন্ত ৪ লাখ ৫৩ হাজার ৭৬০ জন প্রথম ডোজ গ্রহণ করেছেন। যার মধ্যে দ্বিতীয় ডোজ নিয়েছেন ৩ লাখ ৪৪ হাজার ৪৪৬ জন।

টিকার মজুদ শেষ হয়ে যাওয়ায় এখনও দ্বিতীয় ডোজ নিতে পারেননি ১ লাখ ৯ হাজার ৩১৪ জন।