ওআইসি দেশসমূহের শিল্পীদের নির্বাচিত শিল্পকর্ম প্রর্দশনী শুরু

ওআইসি দেশসমূহের ৩৩৫ জন শিল্পীর নির্বাচিত শিল্পকর্ম প্রর্দশনী শুরু
ওআইসি দেশসমূহের ৩৩৫ জন শিল্পীর নির্বাচিত শিল্পকর্ম প্রর্দশনী শুরু

নিউজ ডেস্ক: সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালিদ বলেছেন, সাংস্কৃতিক চুক্তি ও বিনিময়ের মাধ্যমে বিদেশের সাথে বাংলাদেশের বন্ধুত্বপূর্ণ সম্পর্ক স্থাপন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের অন্যতম লক্ষ্য। এ লক্ষ্যে বাংলাদেশ সরকারের সাথে এ পর্যন্ত বিশ্বের ৪৪টি দেশের সাংস্কৃতিক চুক্তি ও সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে। এছাড়া আরও ৩৭টি দেশের সাথে সাংস্কৃতিক চুক্তি স্বাক্ষর প্রক্রিয়াধীন রয়েছে।

তিনি বলেন, সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের উদ্যোগে ২০১৯-২০ অর্থবছরে ১৯টি সাংস্কৃতিক দলকে বিভিন্ন দেশে প্রেরণ করা হয় এবং ৯টি সাংস্কৃতিক দল বিভিন্ন দেশ থেকে এ দেশে আগমন করে। প্রতিষ্ঠালগ্ন থেকেই সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় বাংলাদেশের স্থানীয় ঐতিহ্য, শিল্প ও সংস্কৃতির সংরক্ষণ এবং জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে এর প্রচার ও প্রসারে গুরুত্বপূর্ণ অবদান রেখে যাচ্ছে।

প্রতিমন্ত্রী বিকেলে বাংলাদেশ শিল্পকলা একাডেমির উদ্যোগে অনলাইনে আয়োজিত ‘Dhaka OIC Youth Capital 2020-21 Bangabandhu Youth Art Competition এর উদ্বোধন অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে এসব কথা বলেন।

উল্লেখ্য, ওআইসির আওতাধীন সদস্য দেশসমূহ এবং বিশ্বের অন্যান্য দেশের মুসলিম সম্প্রদায়ের ১৮-৩৫ বছর বয়সী মোট ৩৩৫ জন শিল্পী এ প্রতিযোগিতায় অংশগ্রহণ করার জন্য
আবেদন করেছেন। শিল্পীরা প্রদর্শনীতে অংশগ্রহণ করার জন্য তাঁদের নির্ধারিত চিন্তাভাবনা ও
কল্পনা উপস্থাপনের ক্ষেত্রে বঙ্গবন্ধু ও বাংলাদেশ, করোনা মহামারি, শরণার্থী সংকটে মানবতা,
প্রযুক্তিতে তারুণ্যের জোয়ার, ইসলামের ইতিহাস, জলবায়ু পরিবর্তন ইত্যাদি বিষয় অনুসরণ
করেছেন।

প্রদর্শনীতে ১৭ জুন থেকে ১৬ জুলাই পর্যন্ত একটি ভার্চুয়াল গ্যালারির মাধ্যমে ক্যালিওগ্রাফী, সমকালীন চিত্রকলা, গ্রাফিক ডিজাইন ও আলোকচিত্র মাধ্যমের মোট ১০০টি নির্বাচিত শিল্পকর্ম প্রদর্শিত হবে।