জাতিসংঘ পদক’ পেলেন দক্ষিণ সুদানে কর্মরত ১৩৫ ভারতীয় শান্তিরক্ষী

জাতিসংঘ পদক' পেলেন দক্ষিণ সুদানে কর্মরত ১৩৫ ভারতীয় শান্তিরক্ষী

নিউজ ডেস্ক:  ভারতীয় শান্তিরক্ষীগণ দক্ষিণ সুদানে শান্তি প্রতিষ্ঠা করতে গিয়ে প্রায়শই হিংসাত্মক অবস্থার সম্মুখীন হয়েছে এবং দৃঢ়তার সঙ্গে সেসব মোকাবেলা করেছে।

দক্ষিণ সুদানে শান্তিরক্ষী মিশনের সঙ্গে যুক্ত প্রায় ১৩৫ ভারতীয় সৈন্যকে তাঁদের অসামান্য অবদানের জন্য জাতিসংঘ পদকে ভূষিত করা হয়েছে।  এক টুইটবার্তায় বিষয়টি নিশ্চিত করে সুদানে নিযুক্ত জাতিসংঘ শান্তিরক্ষা মিশন।

উল্লেখ্য, পরিসংখ্যান বিবেচনায়, জাতিসংঘের শান্তিরক্ষী মিশন গুলোতে সবচেয়ে বেশি অবদান রেখেছে ভারত। জাতিসংঘের শান্তি রক্ষার মিশনে ভারতীয় সেনাগণই সবচেয়ে বেশি প্রাণ উৎসর্গ করেছেন বলে কিছুদিন পূর্বেই জানিয়েছিলেন ভারতীয় পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর।

জানা গিয়েছে, দক্ষিণ সুদানের শান্তি রক্ষায় স্বীয় কর্মক্ষেত্রে অবদানের জন্য ১৩৫ ভারতীয়র পাশাপাশি ১০৩ জন শ্রীলঙ্কান সৈন্যকেও সম্মানিত করেছে জাতিসংঘ।

দক্ষিণ সুদানে নিযুক্ত শান্তিরক্ষা মিশন দূতাবাস সূত্রে জানা যায়, ভারতীয় সৈন্যরা সেখানে বোর, পাইবোর এবং আকাবোরায় অস্থায়ী বেজ ক্যাম্পে অবস্থান করছে এবং সহিংসতা দমন পূর্বক শান্তি প্রতিষ্ঠার পাশাপাশি তাঁরা শান্তি রক্ষার কাজেও নিয়োজিত হয়েছে। বন্যার্তদের পুনর্বাসন, অস্থায়ী হাসপাতাল স্থাপন, পশু চিকিৎসা কেন্দ্র স্থাপন সহ স্থানীয় নানা ধরণের সহায়তামূলক কার্যক্রমের সঙ্গে তাঁরা নিজেদের যুক্ত করেছেন।

কাজের ক্ষেত্রে ভারতীয় সৈন্যদের নিষ্ঠা এবং কর্তব্য পরায়ণতা শান্তিরক্ষী মিশনে অন্যতম আলোচ্য বিষয়। প্রায়ই ভারতীয় সৈন্যগণ নিজেদের অসামান্য গুরুত্বপূর্ণ ভূমিকার জন্য জাতিসংঘ কর্তৃক সম্মাননা পেয়ে থাকেন।