অনুদান দেওয়া হচ্ছে চলচ্চিত্রকে

চলচ্চিত্রকে দেওয়া হচ্ছে অনুদান
চলচ্চিত্রকে দেওয়া হচ্ছে অনুদান

নিউজ ডেস্ক: ১৯৭৬-৭৭ অর্থবছর থেকে দেশীয় চলচ্চিত্রে সরকারি অনুদান চালু করা হয়। অনুদানের ধারাবাহিকতায় ২০২০-২১ অর্থবছরের জন্য ২০টি চলচ্চিত্রকে অনুদান দেওয়া হচ্ছে।

এগুলোর মধ্যে মুক্তিযুদ্ধ ভিত্তিক শাখায় ৬০ লাখ টাকা অনুদান পাচ্ছেন প্রযোজক, পরিচালক ও চিত্রনাট্য জেড এইচ মিন্টুর ‘ক্ষমা নেই’ লিখেছেন শেখ ফজলুর রহমান মারুফ। যথাক্রমে ৬০ ও ৬৫ লাখ টাকা অনুদানের জন্য নির্বাচিত হয়েছে আরও আছে দুটি ছবি। প্রযোজক ও পরিচালক নঈম ইমতিয়াজ নেয়ামুলের ‘সাড়ে তিন হাত ভূমি’। ছবিটির চিত্রনাট্যকার পান্থ শাহরিয়ার। অন্যটি হচ্ছে ‘মৃত্যুঞ্জয়ী’ প্রযোজক বদরুন নেছা খানম। পরিচালক উজ্জল কুমার মণ্ডল, কাহিনী ও চিত্রনাট্য সাজেদুল আউয়াল।

দুই ছবি শিশুতোষ শাখায় অনুদান পাচ্ছে । ৫০ লাখ টাকা অনুদানের জন্য নির্বাচিত হয়েছে ‘মাইক’ প্রযোজক ও কাহিনীকার এফ এম শাহীন, চিত্রনাট্য লিখেছেন হাসান জাফরুল। পরিচালনা করেছেন এফ এম শাহীন এবং হাসান জাফরুল। ‘নুলিয়াছড়ির সোনার পাহাড়’ ছবিটি পাচ্ছে ৬০ লাখ টাকা, প্রযোজক, পরিচালক, কাহিনী, চিত্রনাট্যকার লুবনা শারমিন, গল্পকার শাহরিয়ার কবির।

৯টি চলচ্চিত্র সাধারণ শাখায় অনুদানের জন্য নির্বাচিত হয়েছে। ৬৫ লাখ টাকা পাচ্ছে ‘জয় বাংলা’ ছবিটি, প্রযোজক মিটু সিকদার, কাহিনীকার অধ্যাপক মুনতাসীর মামুন, চিত্রনাট্য ও পরিচালক কাজী হায়াৎ, প্রযোজক জানে আলমের ‘জামদানী’ পাচ্ছে ৬৫ লাখ টাকা। এটির পরিচালক অনিরুদ্ধ রাসেল, কাহিনী বিন্যাস, চিত্রনাট্য ও সংলাপ আজাদ আবুল কালাম।

৭০ লাখ সর্বোচ্চ অনুদান পাচ্ছে ‘চাঁদের অমাবস্যা’ ছবিটি। এটির প্রযোজক, পরিচালক, কাহিনী ও চিত্রনাট্যকার জাহিদুর রহিম অঞ্জন। প্রযোজক জয়া আহসানের ‘রইদ’ পাচ্ছে ৬০ লাখ টাকা। এর কাহিনীকার ও পরিচালক মেজবাউর রহমান সুমন। ‘পেন্সিলে আঁকা পরী’ ছবিটি পাচ্ছে ৬০ লাখ টাকা। এর প্রযোজক মেহেজাবীন রেজা চৌধুরী ও আসাদুজ্জামান। চিত্রনাট্য লিখেছেন রঞ্জন রব্বানী। হুমায়ুন আহমেদের গল্পে এর পরিচালক অমিতাভ রেজা চৌধুরী। ‘জলে জ্বলে’ ছবিটি পাচ্ছে ৬০ লাখ টাকা। এর প্রযোজক ও পরিচালক অরুণ চৌধুরী। কাহিনী ও চিত্রনাট্যকার মিস ইফফাত আরেফিন।

এদিকে অরুণা বিশ্বাসের প্রযোজনায়, পরিচালনা ও চিত্রনাট্যে ‘অসম্ভব’ ছবিটি পাচ্ছে ৬০ লাখ টাকা, কাহিনীতে জাহিদ বাবুল। সমপরিমাণ অর্থ পাচ্ছে মির্জা সাখাওয়াৎ হোসেনে প্রযোজনা, পরিচালনা, কাহিনী ও চিত্রনাট্যে ‘ভাঙন’। ৬৫ লাখ টাকা দেওয়া হয়েছে রকিবুল হাসান চৌধুরীর (পিকলু) প্রযোজনা, পরিচালনা, কাহিনী ও চিত্রনাট্যে ‘দাওয়াল’ ছবিটিকে।