যুক্তরাষ্ট্রের চাপ উপেক্ষা করেই ভারতে আসছে এস-৪০০

ছবিতে এস-৪০০ মিসাইল বসানো হয়েছে
ছবিতে এস-৪০০ মিসাইল বসানো হয়েছে

সুমন দত্ত: যুক্তরাষ্ট্রের চাপ উপেক্ষা করেই এ বছর শেষ হওয়ার আগে রাশিয়ার কাছ থেকে ভারত পেতে যাচ্ছে বিশ্বের সর্বাধুনিক বিমান প্রতিরক্ষা ব্যবস্থা এস-৪০০। এই অস্ত্রের বিষয়ে ভারতের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের অর্থনৈতিক নিষেধাজ্ঞার হুমকি ছিল। সেই হুমকি চাপ উপেক্ষা করে ভারতের বর্তমান নেতৃত্ব অস্ত্র পাওয়ার চুক্তি থেকে সরে আসেনি।

বৃহস্পতিবার ভারতে নিযুক্ত রাশিয়ার রাষ্ট্রদূত নিকোলাই আর কুদসেভ সাংবাদিকদের সঙ্গে কথা বলার সময় এস-৪০০ এর বিষয়ে গুরুত্বপূর্ণ মন্তব্য করেন।

তিনি বলেন, শিডিউল অনুসারে কাজ হচ্ছে, বছর শেষ হওয়ার আগেই এস-৪০০ এর প্রথম রেজিমেন্ট ভারতে পৌঁছে যাবে। মহামারীতে কাজ বন্ধ ছিল না। তাছাড়া ভারতের নেতৃত্ব চুক্তির কোনো রদ বদল করতে চায়নি। তারা নিশ্চিত করেই আমাদেরকে অস্ত্র দিতে বলেছে। এর আগে গত এপ্রিলে রাশিয়ায় নিযুক্ত ভারতের রাষ্ট্রদূত বালা ভেঙ্কটেশ ভার্মা এস-৪০০ পাওয়ার বিষয়টি নিশ্চিত করেছিলেন।

প্রসঙ্গত-২০১৮ সালে মস্কো ও দিল্লির মধ্যে এস-৪০০ নিয়ে চুক্তি হয়। ভারত এস-৪০০ এর ৫টি রেজিমেন্ট চায় । এর জন্য ৫ বিলিয়ন ডলার ভারত রাশিয়ার অস্ত্র নির্মাণকারী কোম্পানিকে দেবে।

এই চুক্তি হবার পর থেকেই দিল্লির সঙ্গে ওয়াশিংটনের সম্পর্ক খারাপ হতে শুরু করেছিল। তবে ভারত ওয়াশিংটনকে বোঝাতে সক্ষম হয়েছে এই অস্ত্র কখনই মার্কিন যুক্তরাষ্ট্রের জন্য হুমকি হবে না। ভারতের সঙ্গে যুক্তরাষ্ট্রের সুসম্পর্ক বজায় থাকবে।

সূত্র. স্পুটনিক