মুজিববর্ষে ঢাকাকে ওআইসি যুব রাজধানীর স্বীকৃতি : সংস্কৃতি প্রতিমন্ত্রী

মুজিববর্ষে ঢাকাকে ওআইসি যুব রাজধানীর স্বীকৃতি : সংস্কৃতি প্রতিমন্ত্রী
মুজিববর্ষে ঢাকাকে ওআইসি যুব রাজধানীর স্বীকৃতি : সংস্কৃতি প্রতিমন্ত্রী

নিউজ ডেস্ক : সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালিদ বলেছেন, সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তীর কারণে বাঙালি জাতির ইতিহাসে ২০২০ ও ২০২১ সাল অত্যন্ত গুরুত্বপূর্ণ ও তাৎপর্যবহ। এ সন্ধিক্ষণে বাংলাদেশের রাজধানী ঢাকাকে ওআইসি যুব রাজধানী হিসেবে স্বীকৃতি প্রদান এর গুরুত্ব ও তাৎপর্যকে বহুগুণ বৃদ্ধি করেছে। কেননা, বঙ্গবন্ধুর নেতৃত্বে বাংলাদেশ ১৯৭৪ সালের ২২ ফেব্রুয়ারি ওআইসি (ইসলামি সহযোগিতা সংস্থা) এর সদস্যপদ লাভ করে।

প্রতিমন্ত্রী মঙ্গলবার রাজধানীর বাংলাদেশ জাতীয় জাদুঘরের কবি সুফিয়া কামাল মিলনায়তনে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় এবং যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের যৌথ পৃষ্ঠপোষকতায় বাংলাদেশ জাতীয় জাদুঘর আয়োজিত “Bangabandhu Dhaka International Debate Fest for the OIC Youth-2021” এর উদ্বোধন ও মিডিয়া ব্রিফিংয়ে অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে এসব কথা বলেন।

অনলাইনে আয়োজিত এ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী মো. জাহিদ আহসান রাসেল।

প্রধান অতিথি বলেন, আন্তর্জাতিক এ বিতর্ক প্রতিযোগিতার মাধ্যমে সারা বিশ্বের যুবকরা আমাদের সাথে একটি আনন্দঘন বিতর্ক অধিবেশন উপস্থাপন করতে সক্ষম হবে। বিশ্বের বিভিন্ন স্থান থেকে আগত বুদ্ধিদীপ্ত তরুণদের এক প্ল্যাটফর্মে নিয়ে আসার মাধ্যমে তারা একে অপরের সাথে শিক্ষা ও সংস্কৃতি ভাগ করে নেয়ার সুযোগ পাবে। যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী এসময় প্রতিযোগিতা বাস্তবায়নে ওআইসি ও অন্যান্য ভ্রাতৃপ্রতিম দেশের আন্তরিক সহযোগিতা কামনা করেন।

প্রতিমন্ত্রী বলেন, বিতর্ক একটি শিল্প যা মানুষকে করে তোলে বাগ্মী ও বাকপটু। এটি দক্ষতা এবং জ্ঞান বিকাশের মাধ্যমে বিতার্কিকদের ভবিষ্যৎ জীবনকে সমৃদ্ধ করতে সাহায্য করে। ‘বঙ্গবন্ধু ঢাকা আন্তর্জাতিক বিতর্ক প্রতিযোগিতা’ ইসলামি দেশসমূহের তরুণ বিতার্কিকদের মধ্যে সংযোগ স্থাপন করবে এবং বিতর্ক প্রতিযোগিতার ক্ষেত্রে সামাজিক, অর্থনৈতিক ও প্রাতিষ্ঠানিক প্রতিবন্ধকতা কাটিয়ে উঠতে সহায়ক হবে মর্মে প্রতিমন্ত্রী আশাবাদ ব্যক্ত করেন।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তৃতা করেন যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো. আখতার হোসেন এবং সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সচিব মো. বদরুল আরেফীন। সম্মানীয় অতিথি হিসেবে উপস্থিত ছিলেন Islamic Cooperation Youth Forum (ICYF) এর প্রেসিডেন্ট তাহা আয়হান (Taha Ayhan)। স্বাগত বক্তব্য রাখেন বাংলাদেশ জাতীয় জাদুঘরের মহাপরিচালক খোন্দকার মোস্তাফিজুর রহমান এনডিসি।