ফিলিস্তিনিদের সমর্থনে পর্তুগালে বিক্ষোভ

ফিলিস্তিনিদের সমর্থনে পর্তুগালে বিক্ষোভ
ফিলিস্তিনিদের সমর্থনে পর্তুগালে বিক্ষোভ

নিউজ ডেস্ক : মধ্যপ্রাচ্য এবং ইউরোপের অন্যন্য দেশগুলোর ন্যায় পর্তুগালের রাজধানী লিসবন এবং বন্দরনগরী পর্তুতে ফিলিস্তিনি সমর্থনে বিক্ষোভ হয়েছে।

সোমবার সন্ধ্যা ৬টায় ইসরায়েল বিরোধী প্রতিবাদ এবং বিক্ষোভ অনুষ্ঠিত হয়। জাতিসংঘের প্রস্তাব অনুযায়ী, অবিলম্বে স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠার জন্য আন্তর্জাতিক সম্প্রদায়ের হস্তক্ষেপ জরুরি হয়ে পড়েছে।

ইসরায়েল গাজায় ৮ দিন ধরে বিমান হামলা চালিয়ে আসছে। আর এ হামলায় তারা ১৬০টি যুদ্ধবিমান কাজে লাগিয়েছে, ইসরায়েলের সেনাবাহিনীই স্বীকার করেছে। ফিলিস্তিনির মৃত্যু হয়েছে ২ শতাধিক এবং আহত হয়েছে শত শত মানুষ।

প্রধানমন্ত্রী নেতানিয়াহু রকেট হামলার বিষয়ে ‘জোরালোভাবে জবাব দিয়ে যাওয়ার প্রতিশ্রুতি দিয়েছেন’। গাজায় এখন পর্যন্ত ইসরায়েল তিন হাজারের বেশি রকেটলঞ্চ রেকর্ড করেছে।

যুক্তরাষ্ট্রের কড়া সমালোচনা করে চীন বলেছে, যুক্তরাষ্ট্রের এই মুহূর্তে তাদের অবস্থান স্পষ্ট করা উচিত। প্রেসিডেন্ট জো বাইডেন ইসরায়েলকে সমর্থন দিয়েছেন। আবার আলজাজিরার টাওয়ার ধ্বংসে নিন্দা জানিয়েছেন।

ইসরায়েলের নগ্ন হামলার প্রতিবাদে সোমবার পর্তুগালের রাজধানী লিসবনের মার্তিমনিজ পার্কে এবং বানিজ্যিক শহর পর্তুতে বিক্ষোভ করেছেন কয়েক হাজার মানুষ। ওইসময় ফিলিস্তিন এর পতাকাবাহী হাজার হাজার পর্তুগিজ স্লোগানে স্লোগানে মুখর করে রাখে সভাটি। বাংলাদেশি প্রবাসীরাও সভায় অংশগ্রহণে স্বাচ্ছন্দ্যবোধ অনুভব করে ।