যুক্তরাষ্ট্রে মাস্ক পরতে হবে না যাদের

যুক্তরাষ্ট্রে মাস্ক পরতে হবে না যাদের
যুক্তরাষ্ট্রে মাস্ক পরতে হবে না যাদের

নিউজ ডেস্ক : বিশ্বজুড়ে করোনার সংক্রমণ থেকে রক্ষা পেতে প্রতিষেধক টিকাও আবিষ্কার করেছেন বিজ্ঞানীরা। যুক্তরাষ্ট্র করোনার টিকা গ্রহণকারীদের জন্য সুখবর দিলো ।

টিকার দুই ডোজই নিলে বাইরে মাস্ক ছাড়াই চলাফেরা করা যাবে বলে জানিয়েছে যুক্তরাষ্ট্রের রোগ নিয়ন্ত্রণ বিষয়ক সংস্থা সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি)। নতুন গাইডলাইনের কথা তুলে ধরে খবর প্রকাশ করেছে রয়টার্স।

এই ঘোষণায় মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনও সিডিসির ব্যাপক উচ্ছ্বসিত। গতকাল মাস্ক ছাড়া সাংবাদিকদের সঙ্গে কথা বলেছেন তিনি। তার মতে, আমার ধারণা এটি একটি মাইলফলক, এটি একটি অসাধারণ দিন।

সিডিসি বলেছে, জীবনযাপন স্বাভাবিক হতে শুরু করছে। এই গাইডলাইন আরও মানুষকে টিকা নিতে উৎসাহিত করবে। যারা দুই ডোজ টিকাই নিয়েছে তাদের অধিকাংশ স্থানে সামাজিক দূরত্ব না মানলেও চলবে।

সংস্থাটির পরিচালক রোশেল ওয়ালেনস্কি বলেন, যুক্তরাষ্ট্রে করোনাভাইরাসের সংক্রমণ কমে যাওয়া, কিশোর-কিশোরীদের টিকা দেওয়া শুরু করার পর নতুন এই গাইডলাইন দেওয়া হলো। বিজ্ঞানের ওপর নির্ভর করেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

যুক্তরাষ্ট্রে স্বাভাবিক জীবনযাত্রায় ফেরার ক্ষেত্রে আরেকটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ হিসেবে আসছে হেমন্তে সে দেশের সব স্কুল পুরোপুরি চালু করার আহ্বান জানিয়েছেন ১৭ লাখ সদস্যের আমেরিকান ফেডারেশন অব টিচারস লেবার ইউনিয়নের সভাপতি।