ভাষাগত কারণে ভুল বোঝাবুঝি হয়েছে: চীনা রাষ্ট্রদূত

ভাষাগত কারণে ভুল বোঝাবুঝি হয়েছে: চীনা রাষ্ট্রদূত
ভাষাগত কারণে ভুল বোঝাবুঝি হয়েছে: চীনা রাষ্ট্রদূত

নিউজ ডেস্ক:   কোয়াড নিয়ে নিজের বক্তব্যের ব্যাখ্যা দিয়েছেন ঢাকায় নিযুক্ত চীনা রাষ্ট্রদূত লি জিমিং। বুধবার (১২ মে) চীনা রাষ্ট্রদূত ব্যাখ্যা দিয়েছেন বলে জানিয়েছেন পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন।

বুধবার রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় চীনা টিকা হস্তান্তর উপলক্ষে এক অনুষ্ঠানের আয়োজন করা হয়। এতে উপস্থিত ছিলেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন, স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক, ঢাকায় নিযুক্ত চীনা রাষ্ট্রদূত লি জিমিং ও পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন।

টিকা হস্তান্তর অনুষ্ঠান শেষে ঢাকায় নিযুক্ত চীনা রাষ্ট্রদূত লি জিমিংয়ের সঙ্গে একান্ত একটি বৈঠক করেন পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন। এ সময় পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন চীনা রাষ্ট্রদূতের কাছে কোয়াডে যোগ দেওয়া নিয়ে বক্তব্যের বিষয়ে জানতে চান সচিব। তখন চীনা রাষ্ট্রদূত জানান, দুই দেশের সম্পর্কের ক্ষতি হবে, এমন কোনো বিষয় তিনি বোঝাননি। ভাষাগত কারণে এমনটা হয়েছে।

পরে পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন সাংবাদিকদের জানান, বাংলাদেশ ও চীনের মধ্যে সম্পর্কের ক্ষতি হবে, এমন কোনো বিষয় তিনি বোঝাননি। ভাষাগত কারণে ভুল বোঝাবুঝি হয়েছে।

সোমবার (১০ মে) দুপুরে ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্টস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (ডিক্যাব) সঙ্গে ভার্চুয়াল আলাপে ঢাকায় নিযুক্ত চীনের রাষ্ট্রদূত লি জিমিং বলেন, ‘চীন সব সময় মনে করে, যুক্তরাষ্ট্রের নেতৃত্বে কোয়াড হচ্ছে চীনবিরোধী একটি গ্রুপ। আমি এটি পরিষ্কার করে বলতে চাই, যুক্তরাষ্ট্র, ভারত, জাপান ও অস্ট্রেলিয়াকে নিয়ে গঠিত এই চার সদস্য বিশিষ্ট ক্লাবে যোগ দিলে বাংলাদেশের জন্য ভালো হবে না। কারণ এর ফলে চীনের সঙ্গে দ্বিপক্ষীয় সম্পর্ক চরমভাবে ক্ষতিগ্রস্ত হবে।’