মারধরের প্রতিবাদে কারখানার সামনে শ্রমিকদের বিক্ষোভ

মারধরের প্রতিবাদে কারখানার সামনে শ্রমিকদের বিক্ষোভ
মারধরের প্রতিবাদে কারখানার সামনে শ্রমিকদের বিক্ষোভ

শাকিল শেখ উপজেলা প্রতিনিধি সাভার(ঢাকা):  সাভারের আশুলিয়ায় একটি কারখানায় দুই শ্রমিককে মারধরের প্রতিবাদে কাজ বন্ধ করে কারখানার সামনে বিক্ষোভ করেছে বিক্ষুব্ধ শ্রমিকরা।

শনিবার (৮ মে) দুপুরে আশুলিয়ার জিরাবো এলাকার ফাইভ এফ অ্যাপারেলস কারখানায় এ ঘটনা ঘটে।

শ্রমিকরা জানায়, ওই কারখানায় প্রায় ১ হাজার শ্রমিক কাজ করে আসছে দীর্ঘদিন ধরে। ঈদের ছুটি কবে থেকে ও বেতন কবে দেওয়া হবে জানতে চাইলে দুই জনকে মারধর করে বলে দাবি শ্রমিকদের। এই খবর কারখানায় ছড়িয়ে পড়লে শ্রমিকরা কাজ বন্ধ করে বিক্ষোভ শুরু করে।

মারধরের শিকার শ্রমিক শারমিনের স্বামী একই কারখানার শ্রমিক সাদ্দাম বলেন, গত মার্চ মাসের ওভারটাইমের টাকা বাকি রাখে কারখানা কতৃপক্ষ। এই টাকা ঈদের বোনাসের সাথে দেওয়ার কথা ছিল গত বৃহস্পতিবার। গত বৃহস্পতিবারে বোনাস ও ওভারটাইমের টাকা না দিলে শ্রমিকরা জানতে চায় কারখানা কতৃপক্ষের কাছে। সেই দিন যে শ্রমিকরা টাকা চেয়েছিল তাদের আজ ডেকে নিয়ে বিভিন্ন অপবাদ দিয়ে বের করে দিচ্ছিলো।

তিনি অভিযোগ করে বলেন, আমার স্ত্রী শারমিন এই কারখানায় দীর্ঘদিন ধরে অপারেটর হিসাবে কাজ করেন। গত বৃহস্পতিবারে টাকা চাওয়া আজ তাকে অ্যাডমিন কক্ষে ডেকে নেওয়া হয়। পরে গার্মেন্ট চুরির অপবাদ দিয়ে চাকুরিচ্যুত করার পায়তারা করেন কারখানা কতৃপক্ষ। এসময় আমার স্ত্রীকে রিজাইন পেপারে স্বাক্ষর দিতে বলেন। আমার স্ত্রী স্বাক্ষর না দেওয়ায় তাকে চর-থাপ্পড় দেয় কারখানা কতৃপক্ষ। পরে সব শ্রমিক ঘটনা জানলে বিক্ষোভ শুরু করেন। বর্তমানে কারখানায় মিটিং চলছে আর শ্রমিকরা কর্মবিরতি পালন করছেন।

এব্যাপারে কারখানার চেয়ারম্যান মাহমুদ জুলফিকার হোসাইনের সাথে যোগাযোগের চেষ্টা করা হলেও তাকে পাওয়া যায় নি।

স্বাধীন বাংলা গার্মেন্টস শ্রমিক ফেডারেশনের আশুলিয়া থানা কমিটির সভাপতি আল-কামরান বলেন- আমরা কারখানা কতৃপক্ষের সাথে বলে বিষয়টি সমাধানের চেষ্টা করছি। আশা করি বিষয়টি সমাধান হয়ে যাবে।