ভারতীয় রেলের মুকুটে যুক্ত হলো একটি নতুন পালক

ভারতীয় রেলের মুকুটে যুক্ত হলো একটি নতুন পালক
ভারতীয় রেলের মুকুটে যুক্ত হলো একটি নতুন পালক

নিউজ ডেস্ক:     ভারতীয় রেলের মুকুটে যুক্ত হলো আরও একটি নতুন পালক। নিজেদের বহরে শততম ১২ হাজার অশ্ব ক্ষমতা সম্পন্ন ইঞ্জিন (ওয়াগ-১২বি) যুক্ত করলো ভারতীয় রেল কর্তৃপক্ষ।

উল্লেখ্য, ‘ওয়াগ-১২বি’ মডেলের ইঞ্জিন গুলো বিহার রাজ্যের মধেপুরায় ভারতের অন্যতম বৃহত্তম গ্রিনফিল্ড উৎপাদন কেন্দ্র “বৈদ্যুতিক ইঞ্জিন কারখানা”-তে তৈরী করা হয়েছে এবং এ যাবতকালে ভারতে উৎপন্ন করা বৈদ্যুতিক ইঞ্জিন গুলোর মাঝে সবচেয়ে বেশি শক্তিশালী ইঞ্জিন।

এই উচ্চ অশ্বশক্তি সম্পন্ন ইঞ্জিনগুলো ভারতের মালবাহী ট্রেনের গড় গতি এবং লোড ক্ষমতা বৃদ্ধি করতে সহায়তা করবে বলে ভারতীয় রেল কর্তৃপক্ষ আশা করছে। তাঁদের মতে, ‘মেক-ইন-ইন্ডিয়া’ উদ্যোগের আওতায় নির্মিত এই উন্নত বৈদ্যুতিক ইঞ্জিনগুলো মালবাহী ট্রেনের ধরন এবং কাজে নতুন বিপ্লব নিয়ে আসবে।

নতুন বৈদ্যুতিক ইঞ্জিন যুক্ত হওয়ার খবর দেয়ার পাশাপাশি এখনও সারা দেশ জুড়ে রেলের বৈদ্যুতিক ইঞ্জিনগুলো দুর্দান্ত পারফর্ম্যান্স দেখাচ্ছে বলে বিবৃতি দিয়েছে রেল মন্ত্রণালয়। নতুন যুক্ত হওয়া ইঞ্জিনগুলোতে লাগানো জিপিএস সফ্টওয়্যার এবং এন্টেনার মাধ্যমে এদের অবস্থান ট্র্যাক করা যাবে বলেও জানিয়েছে তাঁরা।

উল্লেখ্য, ওয়াগ-১২বি ইঞ্জিন পরিচালিত ট্রেন গুলো ইতোমধ্যে ১৭ টি রাজ্য এবং ২ টি কেন্দ্র শাসিত অঞ্চলে প্রায় ৪.৮ মিলিয়ন কিলোমিটার জুড়ে সেবা দিয়েছে বলে জানিয়েছে রেল মন্ত্রণালয়।

প্রসঙ্গত, বিহারের ‘বৈদ্যুতিক ইঞ্জিন কারখানা’ -তে উৎপাদিত এই ওয়াগ-১২ মডেলের ইঞ্জিনগুলো প্রথম ভারতের দ্বীন দয়াল উপাধ্যায় স্টেশন থেকে যাত্রা করে ২০২০ সালের ১৮ মে।