সিরিয়া ও ফিলিস্তিনে ইসরাইলের বিমান হামলা

সিরিয়া ও ফিলিস্তিনে ইসরাইলের বিমান হামলা
সিরিয়া ও ফিলিস্তিনে ইসরাইলের বিমান হামলা

নিউজ ডেস্ক:    সিরিয়ার দক্ষিণাঞ্চলীয় কুনেইত্রা প্রদেশে ইসরাইল বিমান হামলা চালিয়েছে। দেশটির রাষ্ট্রীয় সংবাদ মাধ্যম ও একটি যুদ্ধ পর্যবেক্ষক সংস্থা বৃহস্পতিবার এ কথা জানায়। তবে এতে হতাহতের কোন খবর পাওয়া যায়নি।

এদিকে এর একদিন আগে লাতাকিয়া অঞ্চলে ইসরাইলের একই ধরনের হামলায় একজন নিহত ও ছয়জন আহত হয়। সিরিয়ার সরকারি বার্তা সংস্থা সানা বলেছে, কুনেইত্রা জোনে ইসরাইল হেলিকপ্টারের সাহায্যে হামলা চালিয়েছে।

ফিলিস্তিনের পশ্চিম তীরে ইসরাইলী সেনাবহিনীর হামলায় এক কিশোর নিহত হয়েছে। ফিলিস্তিনের স্বাস্থ্য মন্ত্রণালয় এ কথা জানায়। নাবলুসের কাছাকাছি উত্তরাঞ্চলীয় ওদলায় বুধবার ইসরাইলী সেনাবাহিনীর গুলিতে ১৬ বছর বয়সী সাইদ ইউসুফ প্রাণ হারায়।

ফিলিস্তিন রেডক্রস ওই কিশোরের লাশ উদ্ধারের বিষয়টি নিশ্চিত করে বলেছে, এ হামলায় আরো এক কিশোর আহত হয়েছে। তাকে হাসপাতালে ভর্তি করা হয়েছে।

ব্রিটেন ভিত্তিক দ্য সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটসও ইসরাইলী হামলার খবর নিশ্চিত করে বলেছে, গোলান মালভূমির কাছে কুনেইত্রায় সিরীয় সেনাবাহিনীর ৯০তম ব্রিগেড লক্ষ্য করে এ হামলা চালানো হয়েছে।

ইসরাইল সচরাচর সিরিয়ায় চালানো হামলার কথা স্বীকার করে না। কিন্তু সিরিয়ায় ২০১১ সালে সংঘাত শুরুর পর থেকে ইসরাইল দামেস্ক এর সীমান্ত এলাকায় শত শত বার হামলা চালিয়েছে।

ইসরাইল বলছে, তারা সিরীয় সরকারের গুরুত্বপূর্ণ মিত্র ইরানকে প্রতিহত করার চেষ্টা চালিয়ে যাচ্ছে।