ভূপৃষ্ঠের দিকে ধেয়ে আসছে অনিয়ন্ত্রিত চীনা রকেট

ভূপৃষ্ঠের দিকে ধেয়ে আসছে অনিয়ন্ত্রিত চীনা রকেট
ভূপৃষ্ঠের দিকে ধেয়ে আসছে অনিয়ন্ত্রিত চীনা রকেট

নিউজ ডেস্ক:    ভূপৃষ্ঠের দিকে ছুটে আসছে চীনের একটি ভারী রকেট। বিজ্ঞানীদের নিয়ন্ত্রণের বাইরে চলে গেছে সেটি। রকেটটি অল্প সময়ের মধ্যেই পৃথিবীর বায়ু মণ্ডলে প্রবেশ করে মাটিতে আছড়ে পড়বে বলে জানা গেছে।

‘লং মার্চ ৫-বি’ নামের ২১ টন ওজনের রকেটটি সম্প্রতি চীন থেকে উৎক্ষেপণের পর নিয়ন্ত্রণের বাইরে চলে যায়।

সিএনএনের বরাত দিয়ে রুশ বার্তা সংস্থা স্পুটনিক জানায়, পেন্টাগনের মুখপাত্র মাইক হাওয়ার্ড বলেছেন, রকেটটি ঠিক কোথায় পড়বে, তা এখনও নিশ্চিত হওয়া যায়নি। তবে মার্কিন সেনাবহিনীর স্পেস বিভাগের তথ্য মতে, ৮ মে নাগাদ রকেটটি পৃথিবীর বায়ুমণ্ডলে প্রবেশ করবে। বর্তমানে এটি প্রচণ্ড গতিতে মহাকাশে ঘুরতে থাকায় এর গতি নির্ণয় সম্ভব হচ্ছে না। তবে ভূপৃষ্ঠে আছড়ে পড়ার ঘণ্টাকয়েক আগে তা বলে দেওয়া যাবে।

সিএনএন জানিয়েছে, হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের সেন্টার ফর অ্যাস্ট্রো ফিজিক্সের বিজ্ঞানী জনাথন ম্যাকডোয়েলও ধারণা করছেন, রকেটটি ৮ থেকে ১০ মে’র মধ্যে ভূপৃষ্ঠে এসে পড়বে। এ সময়ের মধ্যে এটি ঘণ্টায় প্রায় ২৯ হাজার কিলোমিটার বেগে পৃথিবীকে প্রদক্ষিণ করবে।

পৃথিবীর কক্ষপথে রাশিয়া-যুক্তরাষ্ট্রের নিজস্ব মহাকাশ স্টেশন রয়েছে। এক্ষেত্রে পিছিয়ে থাকতে চাইছে না চীন। তারাও মহাকাশে একটি স্টেশন বানাতে চাইছে। ওই মহাকাশ স্টেশনের একটি অংশ পরীক্ষামূলক পৃথিবীর কক্ষপথে পাঠাতে গত ২৮ এপ্রিল ‘লং মার্চ ৫বি’ রকেট উৎক্ষেপণ করে চীনের মহাকাশ গবেষণা সংস্থা।