৬ মে পীরগঞ্জ মেরিন একাডেমির উদ্ভোধন করবেন প্রধানমন্ত্রী

৬ মে পীরগঞ্জ মেরিন একাডেমির উদ্ভোধন করবেন প্রধানমন্ত্রী
৬ মে পীরগঞ্জ মেরিন একাডেমির উদ্ভোধন করবেন প্রধানমন্ত্রী

বখতিয়ার রহমান, পীরগঞ্জ রংপুর : বাংলাদেশ সরকারের প্রধানমন্ত্রী শেখ হাসিনা বৃহস্পতিবার রংপুর জেলার পীরগঞ্জ উপজেলায় নব নির্মিত মেরিন একাডেমির আনুষ্ঠানিক উদ্ভোধন করবেন । এ দিন প্রধানমন্ত্রী সকাল ১০ টায় নৌ-পরিবহন মন্ত্রনালয়ের বিভিন্ন সংস্থার নবসৃষ্ট অবকাঠামো ও জলযান এর শুভ উদ্ভোধন অনুষ্ঠানে গণভবন থেকে ভার্চুয়ালীর মাধ্যমে এ মেরিন একাডেমির উদ্ভোধন করবেন ।

জানা গেছে, নৌ-পরিবহন মন্ত্রণালয়ের অর্থায়নে পীরগঞ্জ উপজেলা সদর থেকে প্রায় ৪ কিলোমিটার পশ্চিমে রায়পুর ইউনিয়নের ফলির বিলে ১০ একর জমির ওপর গণপূর্ত অধিদপ্তরের তত্ত্বাবধানে ১০০ কোটি ৫ লাখ টাকা ব্যায়ে এই মেরিন একাডেমি নির্মাণ কাজ সমাপ্ত করা হয়েছে। প্রকল্পের আওতায় নির্মিত এ মেরিন একাডেমিতে একাডেমিক ভবন ছাড়াও প্রশাসনিক ভবন, প্যারেড গ্রাউন্ড, ডরমেটরী ভবন, ৭টি আবাসিক ভবন, মসজিদ, অত্যাধুনিক জিমনেসিয়াম, সুইমিংপুল সহ ৩৫টি অবকাঠামো প্রকল্প বাস্তবায়ন করা হয়েছে।

চলতি ২০২১ সনের গত ২৩ ফেব্রয়ারী নৌ-পরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী এ মেরিন একাডেমি পরিদর্শনের এসে শৗঘ্রই এটি উদ্ভোধনের আশ^াস দিয়েছিলেন ।

আরও জানায় , এ মেরিন একাডেমি প্রতিষ্ঠার ফলে উত্তরাঞ্চলের অবহেলিত এ জনপদের সাধারণ জনগোষ্ঠীর শিক্ষা ও দক্ষতা বৃদ্ধিও পাশাপাশি দেশ-বিদেশের চাহিদা অনুযায়ী দক্ষ নৌ-কর্মকর্তা ও নৌ-প্রকৌশলী তৈরি হবে।

প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের কারিকুলাম মোতাবেক ৪ বছর মেয়াদের এই কোর্সের প্রথম পর্যায়ে এখান থেকে প্রতি বছর ১০০ জন করে দক্ষ নাবিক ও নৌ-প্রকৌশলী বের হবে। এ ছাড়া দেশের সকল জেলায় সমুদ্র বিষয়ক জ্ঞান চর্চার সুযোগ তৈরি হবে। এর ফলে দক্ষ ও বিশেষজ্ঞ নাবিক এবং নৌ- প্রকৌশলী তৈরি করে তাদের বিদেশে প্রেরণের মাধ্যমে অধিক পরিমাণ বৈদেশিক মুদ্রা অর্জনের সুযোগ সৃষ্টি হবে।

এদিকে মঙ্গলবার বাংলাদেশ মেরিন একাডেমি রংপুর এর কমান্ড্যান্ট ক্যাপ্টেন শফিকুল ইসলাম সরকার পিএসসি, বিএন এর সঙ্গে সাক্ষাতে কথা হলে তিনি জানান, বৃহস্পতিবার এটির উদ্ভোধন উপলক্ষে এ মেরিন একাডেমির হলরুমে সংক্ষিপ্ত পরিসরে অনুষ্ঠানের যাবতীয় প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে । অনুষ্ঠানে প্রধান অতিথী হিসেবে উপস্থিত থাকবেন রংপুরের জেলা প্রশাসক আসিব আহসান ।