লিটন-তাইজুল দিনের শুরুতেই ফিরলেন

লিটন-তাইজুল দিনের শুরুতেই ফিরলেন
লিটন-তাইজুল দিনের শুরুতেই ফিরলেন

নিউজ ডেস্ক : বাংলাদেশ টেস্টের শেষ দিনে স্বাগতিক শ্রীলঙ্কার বিপক্ষে জয়ের জন্য ৪৩৭ রানের লক্ষ্যে ব্যাট করছে । দিনের শুরুটা ভালো হয়নি। শুরুতেই অপরাজিত থাকা ব্যাটসম্যান লিটন দাস ফিরে গেছেন । তাইজুল ইসলামও প্যাভিলিয়নে ফিরে গেছেন ।

প্রথম সেশনের সোমবার ম্যাচের পঞ্চম ও শেষ দিনের খেলা চলছে। বাংলাদেশ এখন পর্যন্ত সংগ্রহ ৬৭ ওভারে ৭ উইকেটে ২১৯ রান।

ব্যাট করছেন মেহেদি হাসান মিরাজ ৩৪ রানে । সঙ্গে থাকা নতুন ব্যাটসম্যান তাসকিন আহমেদের সংগ্রহ ৪ রান। এখনও জয়ের জন্য বাংলাদেশের প্রয়োজন ২১৮ রান।

ক্যান্ডির পাল্লেকেলে আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে বৃহস্পতিবার শুরু হওয়া ম্যাচে টস জিতে আগে ব্যাট করতে নামে শ্রীলঙ্কা। স্বাগতিকরা দুই উদ্বোধনী ব্যাটসম্যান দিমুথ করুনারত্নে ও লাহিরু থিরিমান্নের জোড়া শতকে ভর করে ৭ উইকেটে ৪৯৩ রান তুলে শনিবার ম্যাচের তৃতীয় দিনের সকালে ইনিংস ঘোষণা করে ।

তাসকিন আহমেদ প্রথম ইনিংসে বাংলাদেশের সবচেয়ে সফল বোলার ছিলেন। এই পেসার ১২৭ রানে ৪ উইকেট তুলে নেন । মেহেদি হাসান মিরাজ, শরিফুল ইসলাম ও তাইজুল ইসলাম একটি করে উইকেট নেন।

বাংলাদেশের পক্ষে প্রথম ইনিংসে সর্বোচ্চ ৯২ রান করেন তামিম ইকবাল। এ ছাড়া মুমিনুল হক ৪৯ ও মুশফিকুর রহিম ৪০ রান করেন।

অভিষিক্ত প্রভীন জয়াবিক্রমা শ্রীলঙ্কার পক্ষে প্রথম ইনিংসে ৯২ রান ৬ উইকেট নেন। সুরঙ্গা লাকমল ও রমেন মেন্ডিস দুটি করে উইকেট নেন।

জয়ের জন্য ৪৩৭ রানের পাহাড়সম লক্ষ্য পায় বাংলাদেশ। টেস্ট ক্রিকেটের ইতিহাসে এতো রান তাড়া করে জয়ের নজির নেই। জিততে হলে নতুন রেকর্ড গড়েই জিততে হবে বাংলাদেশকে।

শ্রীলঙ্কার পক্ষে দ্বিতীয় ইনিংসে সর্বোচ্চ ৬৬ রান করেন ওপেনার দিমুথ করুনারত্নে। এ ছাড়া ধনঞ্জয়া ডি সিলভা করেন ৪১ রান।

বাংলাদেশের পক্ষে বাঁহাতি স্পিনার তাইজুল ইসলাম ৭২ রানে ৫ উইকেট নেন। এদিকে মেহেদি হাসান মিরাজ ২টি এবং তাসকিন আহমেদ ও সাইফ হাসান একটি করে উইকেট নেন।

চতুর্থ দিনে ৫ উইকেট হারিয়ে বাংলাদেশ ১৭৭ রান তোলার পর আলো স্বল্পতার কারণে খেলা বন্ধ হওয়ার আগে লিটনের সঙ্গে ব্যাট করছিলেন মেহেদি হাসান মিরাজ। পঞ্চম দিন সকালে এই জুটি পুনরায় ব্যাট করতে নামেন।

শুরুটা ভালো হয়নি। লিটন দলীয় সংগ্রহে আর মাত্র ৬ রান যোগ হওয়ার পরই জয়াবিক্রমার বলে এলবিডব্লিউ হয়ে ফিরে যান । তিনি করেন ১৭ রান। এরপর দলীয় ২০৬ রানে তাইজুল ইসলাম আউট হয়ে ফিরে গেলে বাংলাদেশের সপ্তম উইকেটের পতন হয়। ডি সিলভার বলে উইকেটের পেছনে ডিকভেলার হাতে ধরা পড়ার আগে তাইজুল করেন ২ রান।

ক্যান্ডিতে শ্রীলঙ্কা ও বাংলাদেশের মধ্যকার দুই ম্যাচ সিরিজের প্রথম টেস্ট ড্র হয়।