সরকার ৮০ হাজার কার্টন ওষুধ কিনবে

সরকার ৮০ হাজার কার্টন ওষুধ কিনবে
সরকার ৮০ হাজার কার্টন ওষুধ কিনবে

নিউজ ডেস্ক : সরকারি ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি ওষুধ কেনার একটি প্রস্তাবে অনুমোদন দিয়েছে। দেশের সব কমিউনিটি ক্লিনিকের জন্য সরাসরি ক্রয় পদ্ধতিতে ২৭ প্রকারের ৮০ হাজার ৭৩৪ কার্টন । সরকারের ব্যয় হবে ১৩৯ কোটি ৯৯ লাখ ৯৫ হাজার ৮২০ টাকা। বুধবার অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে সরকারি ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির ভার্চুয়াল বৈঠকে এ প্রস্তাবের অনুমোদন দেওয়া হয়।

সভা শেষে অনুমোদিত প্রস্তাবগুলোর বিভিন্ন দিক তুলে ধরেন অর্থমন্ত্রী ও মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব শাহিদা আক্তার। ২ হাজার ২০৫ কোটি ১৭ লাখ ২ হাজার ৪১৫ টাকা ব্যয়ে ৮টি ক্রয় প্রস্তাবে অনুমোদন দেওয়া হয় এ বৈঠকে। শাহিদা আক্তার আরও জানান, কমিটি মধুখালী থেকে কামারখালী হয়ে মাগুরা শহর পর্যন্ত ব্রডগেজ রেলপথ নির্মাণকাজের দুটি পৃথক প্রস্তাবের অনুমোদন দিয়েছে । ব্যয় হবে ৮৮২ কোটি ৭৩ লাখ ২৫ হাজার ৮৮৩ টাকা।

খুলনা ওয়াসার বাস্তবায়নাধীন স্থানীয় সরকার বিভাগের অধীন খুলনা পয়ঃনিষ্কাশন ব্যবস্থা উন্নয়ন প্রকল্পের আওতায় ১২৪ কিলোমিটার স্যুয়ারেজ পাইপলাইন, ৩টি স্যুয়ারেজ পাম্পিং স্টেশন এবং ১৩ হাজার ৮শটি সার্ভিস কানেকশন নির্মাণকাজের ঠিকাদার হিসেবে চায়না জিইও ইঞ্জিনিয়ারিং করপোরেশনকে নিয়োগ দেওয়ার একটি ক্রয় প্রস্তাবে অনুমোদন দিয়েছে কমিটি।

বৈঠকে জ্বালানি ও খনিজসম্পদ বিভাগের অধীন পেট্রোবাংলার সিঙ্গাপুরভিত্তিক ভাইটল এশিয়া প্রাইভেট লিমিটেডের কাছ থেকে ৩৩ লাখ ৬০ হাজার এমএমবিটিইউ এলএনজি কেনার একটি প্রস্তাবে অনুমোদন দিয়েছে কমিটি। দেশের গুরুত্বপূর্ণ মহাসড়কে এক্সেল লোড নিয়ন্ত্রণকেন্দ্র স্থাপনের পূর্তকাজের জন্য ঠিকাদার প্রতিষ্ঠান নিয়োগ দিয়েছে সরকার।

শাহিদা বলেন, সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের অধীন সড়ক ও জনপথ অধিদপ্তরের ‘কক্সবাজার থেকে টেকনাফ সড়ক (এন-১) উন্নয়ন’ প্রকল্পের প্যাকেজ নং ডব্লিউপি ০১-এর আওতায় কক্সবাজার থেকে উখিয়া ২৫ কিলোমিটার সড়ক উন্নয়নকাজের অনুমোদন দেওয়া হয়েছে। এ ছাড়া ‘কক্সবাজার-টেকনাফ সড়ক (এন-১) উন্নয়ন’ প্রকল্পের প্যাকেজ নং ডব্লিউপি ০২-এর আওতায় উখিয়া থেকে উনচিপ্রাং ২৫ কিলোমিটার সড়কের উন্নয়ন কাজেরও অনুমোদন দেওয়া হয়েছে।