যুক্তরাষ্ট্রের ‘ডু নট ট্র্যাভেল’ তালিকায় বাংলাদেশসহ ১১৬ দেশ

যুক্তরাষ্ট্রের ‘ডু নট ট্র্যাভেল’ তালিকায় বাংলাদেশসহ ১১৬ দেশ
যুক্তরাষ্ট্রের ‘ডু নট ট্র্যাভেল’ তালিকায় বাংলাদেশসহ ১১৬ দেশ

নিউজ ডেস্ক : যুক্তরাষ্ট্র করোনা মহামারীর মধ্যে বাংলাদেশসহ ১১৬টি দেশকে ‘ডু নট ট্র্যাভেল’ তালিকাভুক্ত করেছে। তালিকাভুক্ত যুক্তরাজ্য, কানাডা, ফ্রান্স, ইসরায়েল, মেক্সিকো, জার্মানিসহ আরও কিছু রাষ্ট্রকে ‘করোনার অতি উচ্চ সংক্রমণের’ দেশ হিসেবে করেছে।

সম্প্রতি দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের ভ্রমণ নির্দেশিকার এই তালিকা হালনাগাদ করা হয়েছে। সোমবার মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, ভ্রমণে সর্বোচ্চ সতর্কতার তালিকার চতুর্থ পর্যায়ে নতুন দেশকে অন্তর্ভুক্ত করা হচ্ছে, যে কারণে বিশ্বের ৮০ শতাংশ দেশই এখন এই তালিকায় চলে আসবে।

বিশ্বের প্রায় ২০০টি দেশের মধ্যে মঙ্গলবারের আগ পর্যন্ত এই তালিকায় ৩৪টি দেশের নাম ছিল। তারা ১৫০টিরও বেশি দেশকে চতুর্থ পর্যায়ের ভ্রমণ সতর্কতার তালিকায় অন্তর্ভুক্ত করার কথা বিবেচনা করছে।

এই পদক্ষেপ বিভিন্ন দেশে করোনা মহামারী পরিস্থিতির পুনর্মূল্যায়নের ওপর ভিত্তি করে নেওয়া হয়নি, বরং এটা পররাষ্ট্র মন্ত্রণালয়ের ভ্রমণ সতর্কতার পরিমার্জনের প্রতিফলন যা মূলত যুক্তরাষ্ট্রের সেন্টারস ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন-এর বিদ্যমান মহামারীর মূল্যায়নের ওপর নির্ভর করে নির্ধারণ করা হয়েছে। তবে এই পরামর্শ বাধ্যতামূলক নয়, যুক্তরাষ্ট্রের নাগরিকদের ভ্রমণের ওপর কোনো ধরনের নিষেধাজ্ঞা দেওয়া হয়নি।

তালিকায় ভারত, পাকিস্তান, মালদ্বীপ, আফগানিস্তান, ফিনল্যান্ড, মিসর, বেলজিয়াম, তুরস্ক, ইতালি, সুইডেন, সুইজারল্যান্ড ও স্পেনও আছে।

সম্প্রতি করোনাভাইরাস সংক্রমণ বৃদ্ধিতে ইতিমধ্যে যুক্তরাষ্ট্রের বেশিরভাগ নাগরিককে ইউরোপের অধিকাংশ দেশে ভ্রমণ না করার পরামর্শ দেওয়া হয়েছে। ইউরোপ, চীন, ব্রাজিল, ইরান ও সাউথ আফ্রিকায় সম্প্রতি ভ্রমণ করেছেন, মার্কিন নাগরিক নন এমন ব্যক্তিদের যুক্তরাষ্ট্রে প্রবেশেও নিষেধাজ্ঞা দিয়েছে দেশটি।