কঠোর লকডাউনে প্রবাসীদের জন্য বিশেষ ফ্লাইট চলবে

কঠোর লকডাউনে প্রবাসীদের জন্য বিশেষ ফ্লাইট চলবে
কঠোর লকডাউনে প্রবাসীদের জন্য বিশেষ ফ্লাইট চলবে

নিউজ ডেস্ক : দেশে চলমান লকডাউন আরও এক সপ্তাহ বৃদ্ধিতে আগামী ২১ এপ্রিল থেকে ২৮ এপ্রিল পর্যন্ত বন্ধ থাকবে অভ্যন্তরীণ ও আন্তর্জাতিক সকল ফ্লাইট। এসময় প্রবাসীদের জন্য পাঁচটি রুটে পরিচলানা করা হবে বিশেষ ফ্লাইট। এসব রুট হলো- সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, সিঙ্গাপুর, কাতার ও ওমান।

বেবিচক চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল মো. মফিদুর রহমান বলেন, আমরা ফ্লাইট বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছি। লকডাউনের এই সময়ে অনুমতি নিয়ে কার্গো প্লেন, স্পেশাল/চার্টার্ড ফ্লাইট, এয়ার অ্যাম্বুলেন্স চলাচল করতে পারবে। প্রবাসীদের আনা-নেওয়ার জন্য সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, সিঙ্গাপুর, কাতার ও ওমানের বিশেষ ফ্লাইটগুলো আগের মতোই চলবে।

চেয়ারম্যান আরও বলেন, পাশাপাশি এই পাঁচটি দেশের ট্রানজিট যাত্রীদেরও চলাচলে অনুমতি দেওয়ার কথাও ভাবা হচ্ছে। তবে এই সিদ্ধান্ত এখনো চূড়ান্ত হয়নি।

বেবিচক সোমবার বিকেলে এ বিষয়ে একটি প্রজ্ঞাপন জারি করে । বেবিচকের ফ্লাইট স্ট্যান্ডার্ড এবং রেগুলেশন্স বিভাগের সদস্য গ্রুপ ক্যাপ্টেন চৌধুরী এম জিয়া উল কবির স্বাক্ষরিত প্রজ্ঞাপনে বলা হয়েছে, সরকারের কঠোর বিধিনিষেধের সঙ্গে সমন্বয় রেখে ২০ এপ্রিল মধ্যরাত ১২টা ১ মিনিট থেকে ২৮ এপ্রিল রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত অভ্যন্তরীণ ও আন্তর্জাতিক ফ্লাইট চলাচল বন্ধ থাকবে।

৫ এপ্রিল থেকে সরকার ঘোষিত বিধিনিষেধের মধ্যে অভ্যন্তরীণ রুটের ফ্লাইট চলাচল বন্ধ রয়েছে। লকডাউনের কারণে ১৪ এপ্রিল থেকে আন্তর্জাতিক রুটের ফ্লাইটও বন্ধ ঘোষণা করা হয়। প্রবাসীদের আসা-যাওয়ার কথা বিবেচনায় নিয়ে খুলে দেওয়া হয় পাঁচ রুটের ফ্লাইট চলাচল।

১ জুন গত বছর থেকে স্বাস্থ্যবিধি মেনে বেশ কয়েকটি বিধিনিষেধ দিয়ে অভ্যন্তরীণ রুটে ফ্লাইট চলাচলের অনুমতি দেওয়া হয়েছিল। পরে ধাপে ধাপে আন্তর্জাতিক ফ্লাইট পরিচালনার অনুমতি দেওয়া হয়।