মুম্বাই-এ ঐতিহাসিক মুজিবনগর দিবস উদ্‌যাপন

মুম্বাই-এ ঐতিহাসিক মুজিবনগর দিবস উদ্‌যাপন
মুম্বাই-এ ঐতিহাসিক মুজিবনগর দিবস উদ্‌যাপন

নিউজ ডেস্ক:  বাংলাদেশের প্রথম সরকার গঠনের ঐতিহাসিক মুহূর্তকে স্মরণ করতে ‘ঐতিহাসিক মুজিবনগর দিবস’ যথাযোগ্য মর্যাদা ও ভাবগাম্ভীর্যের সাথে উদ্‌যাপন করেছে বাংলাদেশ উপ-হাইকমিশন, মুম্বাই। দিবসটি উদ্‌যাপন উপলক্ষ্যে আজ উপ-হাইকমিশন প্রাঙ্গণে জাতীয় পতাকা আনুষ্ঠানিকভাবে উত্তোলন, রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর বাণী পাঠ,
আলোচনা সভা এবং বিশেষ মোনাজাত করা হয়।

আলোচনা সভায় উপ-হাইকমিশনার মোঃ লুৎফর রহমান বাংলাদেশের ইতিহাসে মুজিবনগর দিবসের গুরুত্ব তুলে ধরেন। তিনি বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান-এর স্বাধীন বাংলাদেশের ঘোষণা বাস্তবায়নে মুজিবনগর সরকার গঠন ঐতিহাসিক ভূমিকা পালন করে। এই সরকারের শপথ গ্রহণের মাধ্যমেই বাংলাদেশ একটি স্বাধীন ও সার্বভৌম রাষ্ট্র হিসেবে বিশ্বে তার অভিযাত্রা শুরু করে এবং অসাধারণ দক্ষতা, সাংগঠনিক ক্ষমতা, সুযোগ্য নেতৃত্ব ও সার্বিক দিকনির্দেশনার মাধ্যমেই বাংলাদেশ মহান মুক্তিযুদ্ধে চুড়ান্ত বিজয় অর্জন করে।

দেশের অব্যহত শান্তি ও সমৃদ্ধি, মুজিবনগর সরকার ও জাতীয় চার নেতার আত্মার মাগফেরাত কামনা এবং করোনা মহামারি থেকে মুক্তির জন্য মোনাজাত করা হয়। অনুষ্ঠানে বাংলাদেশের প্রথম সরকার নিয়ে নির্মিত তথ্যচিত্র ‘মুজিবনগর সরকার’ প্রদর্শন করা হয়।