বগুড়ায় আউশ চাষে ৭৮ লাখ ৭৫ হাজার টাকা প্রণোদনা

বগুড়ায় আউশ চাষে ৭৮ লাখ ৭৫ হাজার টাকা প্রণোদনা
বগুড়ায় আউশ চাষে ৭৮ লাখ ৭৫ হাজার টাকা প্রণোদনা

নিউজ ডেস্ক : কৃষি মন্ত্রণালয় এবার বগুড়া জেলায় আউশ চাষে ৯ হাজার কৃষককে ৭৮ লাখ ৭৫ হাজার টাকা প্রণোদনা দিয়েছে। জেলা কৃষি সম্প্রসারণ দপ্তরেরর উপ-পরিচালক মো:দুলাল হোসেন জানালেন, ৯ হাজার বিঘা জমিতে আউশ চাষে, এক জন কৃষক এক বিঘার জন্য প্রণোদনা পাবে।

দেশে আমান ও আউশের মাঝখানে যাতে জমি অলস পড়ে না থাকে এবং চালের ঘাটতি মেটাতে কৃষি বিভাগ প্রণোদনা দিয়ে কৃষকদের আউশ চাষে উৎসাহ দিয়ে আসছে বেশ কয়েক বছর ধরে।

বগুড়ার কৃষি কর্মকর্তার জানায়, জেলায় এবার এ ২৯ হাজার ২৩৫ হেক্টর জমিতে আউশ চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে। কৃষি কর্মকর্তারা আশা করছেন, যা থেকে ৭৫ হাজার ৮শ’ মেট্রিকটন আউশ (চাল আকারে) ফসল পওয়ার যাবে ।

কর্মকর্তারা জানান, ইতিমধ্যে আউশ বীজ তলার কাজ শুরু হয়ে গেছে। মে মাসে আউশ ধান রোপণ শুরু হবে। আরো জানান, ৯ হাজার কৃষককে যে পৌনে ৭৮ লাখ টাকা প্রণোদনার কৃষি উপকরণ দেয়া হচ্ছে তাতে একজন কৃষক পাবে ৫ কেজি বীজ, ২০ কেজি ডিএপি, ১০ কেজি এম ও পি সার।

সহকারী কৃষি অফিসার ফরিদ উদ্দিন জানান, বৃষ্টি আউশ চাষের জন্য উপকারী। আবহাওয়া যদি অনুকূল থাকে তবে এবার আউশের লক্ষ্যমাত্র অতিক্রম করবে। তবে এখন অনাবৃষ্টি কারণে কৃষকরা সেচ দিয়ে বীজতলা প্রস্তুত করছে । বৃষ্টি হলে এ সমস্যা দূর হবে এমনটাই আশাবাদ তাদের।
সুত্র : বাসস