চলে গেলেন জনপ্রিয় নায়ক ওয়াসিম

চলে গেলেন জনপ্রিয় নায়ক ওয়াসিম
চলে গেলেন জনপ্রিয় নায়ক ওয়াসিম

নিউজ ডেস্ক : এক সময়ের ঢাকাই সিনেমার জনপ্রিয় নায়ক ওয়াসিম মারা গেছেন। ওয়াসিম শনিবার রাত ১২টা ৩০ মিনিটে রাজধানীর শাহবুদ্দীন মেডিকেল কলেজ ও হাসাপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান।

বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতির সভাপতি মিশা সওদাগর এ তথ্য জানিয়েছেন।

মিশা বলেন, ওয়াসিম ভাই দীর্ঘ দিন ধরে অসুস্থ ছিলেন। ঠিকমতো হাঁটতেও পারতেন না। বাসায় বিছানাতে শুয়ে-বসে দিন কাটতো তার। তার শনিবার রাতে হার্ট অ্যাটাক হলে না ফেরার দেশে চলে যান। তার জন্য সবাই দোয়া করবেন।

মৃত্যুকালে চিত্রনায়ক ওয়াসিমের বয়স হয়েছিল ৭৪ বছর। যে কয়েকজন নায়ক রাজত্ব করেছেন ঢাকাই সিনেমার সোনালি দিনে তাদের মধ্যে নায়ক ওয়াসিম অন্যতম। তিনি বেশ কিছু সিনেমা দিয়ে সুপারস্টারে পরিণত হয়েছিলেন।

ওয়াসিম ১৯৫০ সালের ২৩ মার্চ চাঁদপুরে জন্মগ্রহণ করেন । তিনি ইতিহাস বিষয়ে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন । তিনি ১৯৬৪ সালে বডি বিল্ডিংয়ের জন্য ‘মিস্টার ইস্ট পাকিস্তান’ খেতাব অর্জন করেছিলেন। নায়ক হিসেবে নয়, ১৯৭২ সালে তার অভিষেক হয় সহকারী পরিচালক হিসেবে ‘ছন্দ হারিয়ে গেলো’ সিনেমার মাধ্যমে। তার নায়ক হিসেবে যাত্রা শুরু হয় ১৯৭৪ সালে মহসিন পরিচালিত ‘রাতের পর দিন’ সিনেমার মাধ্যমে।

ওয়াসিম অভিনীত ১৯৭৬ সালে এস এম শফী পরিচালিত ‘দি রেইন’ বিশ্বের ৪৬টি দেশে মুক্তি পায়। অনন্য উচ্চতায় ছবিটি বাম্পার হিট হয় আর ওয়াসিমকে অভিনেতা হিসেবে পৌঁছে দেয়। ওয়াসিম ছিলেন ১৯৭৩ থেকে ১৯৯০ সাল পর্যন্ত ঢাকার চলচ্চিত্রে শীর্ষ নায়কদের একজন। তাকে সাহসী নায়ক বলা হতো। কেউ বলতেন ওয়াসিম মানে বাহাদুর নায়ক।

তিনি ফোক ফ্যান্টাসি আর অ্যাকশন ধারার ছবির অপ্রতিদ্বন্দ্বী ড্যাশিং হিরো ছিলেন। পোশাকি, সামাজিক, গ্রামীণ, লাভস্টোরি, মারদাঙ্গা সব ধরনের ছবিতেই তার নাম। ওয়াসিম পর্দায় যখন ঘোড়া চালিয়ে আসতেন তখন ছবিঘর করতালিতে মুখরিত হয়ে উঠত। নাম দিয়েই ছিল তখন উল্লাস। এই নায়ক ১৫০টির মতো ছবিতে নায়ক ছিলেন। হাতেগোনা অল্প কিছু ছবি ছাড়া প্রতিটি ছবিই সুপারহিট হয়েছিল।

উল্লেখযোগ্য তার অভিনীত সিনেমার মধ্যে রয়েছে ‘ছন্দ হারিয়ে গেলো’, ‘রাতের পর দিন’, ‘দোস্ত দুশমন’, ‘দি রেইন’, ‘রাজদুলারী’, ‘বাহাদুর, ‘মানসী’, ‘সওদাগর’, ‘নরম গরম’, ‘বেদ্বীন’, ‘ঈমান’, ‘লাল মেম সাহেব’ ইত্যাদি।