বরিশালে লকডাউনে ত্রাণের দাবিতে রিকশা মিছিল

বরিশালে লকডাউনে ত্রাণের দাবিতে রিকশা মিছিল
বরিশালে লকডাউনে ত্রাণের দাবিতে রিকশা মিছিল

নিউজ ডেস্ক : বরিশাল নগরীতে কয়েকশত শ্রমিক মহামারী করোনাভাইরাস প্রতিরোধে দেওয়া লকডাউনে ত্রাণ ও রেশন চালুর দাবিতে রিকশা নিয়ে মিছিল করেছেন । শনিবার সকাল ১১টার দিকে নগরীর বঙ্গবন্ধু উদ্যান থেকে রিকশা মিছিলটি বের হয়ে রাজাবাহাদুর সড়ক, বীরশ্রেষ্ঠ ক্যাপ্টেন মহিউদ্দিন জাহাঙ্গীর সড়ক, সিঅ্যান্ডবি সড়ক, হাসপাতাল সড়ক ঘুরে অশ্বিনী কুমার হলের সামনে এসে সমাবেশের মাধ্যমে শেষ হয়। এ মিছিলের নেতৃত্ব দিয়েছে বাংলাদেশের সমাজতান্ত্রিক দল (বাসদ) ।

চলতি লকডাউনে ব্যতিক্রমী এ মিছিলে ব্যাটারী চালিত রিকশা শ্রমিকরা বিভিন্ন শ্লোগান সম্বলিত ফেস্টুন বহন করেন। এসব ফেস্টুনে লকডাউনে ত্রাণবঞ্চিত ও রিকশা চালানোয় প্রশাসনের বাধা ও মারধরের চিত্র তুলে ধরা হয়।

শ্রমিকরা মিছিলে বলেন, তারা গত বছরের লকডাউনের সময় ত্রাণ পেয়েছিলেন। কিন্তু এবার ত্রাণ দেওয়া হচ্ছে না। পরিবার ও সন্তানদের আহার জোগাতে রিকশা নিয়ে বের হলে প্রশাসনের বাধার মুখে পড়তে হয়। তারা এ জন্য ত্রাণ ও রেশনের দাবিতে আন্দোলনে নেমেছেন।

বাসদের সদস্য সচিব ডা. মনীষা চক্রবর্তী জানান, দিনমজুররা লকডাউনে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হচ্ছে। সরকার ত্রাণ ও রেশনের ব্যবস্থা না করেই লকডাউন দিয়েছে। যার কারণে লকডাউন কার্যকর হচ্ছে না। তার দল শ্রমিকদের জন্য ত্রাণ ও রেশনের মাধ্যমে বিকল্প খাদ্য নিরাপত্তা ব্যবস্থা করার দাবিতে এ বিক্ষোভ কর্মসূচির আয়োজন করেছেন ।

বাসদ নেতৃবৃন্দ লকডাউন শুরুর আগে ১৪ এপ্রিল থেকে ত্রাণ ও রেশন চালুর দাবিতে শ্রমিকদের নিয়ে জেলা প্রশাসকের দপ্তরে স্মারকলিপি দিয়েছিলেন ।