ভারত, অস্ট্রেলিয়া ও জাপানের সঙ্গে বৈঠকে বসছেন বাইডেন

ভারত, অস্ট্রেলিয়া ও জাপানের সঙ্গে বৈঠকে বসছেন বাইডেন
ভারত, অস্ট্রেলিয়া ও জাপানের সঙ্গে বৈঠকে বসছেন বাইডেন

নিউজ ডেস্ক:    সাম্প্রতিক বছরগুলোতে সামরিক এবং অর্থনৈতিক দিক দিয়ে যুক্তরাষ্ট্রকে কঠিন চ্যালেঞ্জের মুখে ফেলেছে চীন। ইন্দো-প্যাসিফিক অঞ্চলেও অন্যান্য দেশের ওপর নিজেদের প্রভাব বিস্তার করছে তারা। এমতাবস্থায় কিছুটা ব্যাকফুটে আছে ভারত, অস্ট্রেলিয়া, জাপান ও যুক্তরাষ্ট্র। সেসব বিষয় নিয়ে এবং বেইজিংয়ের মোকাবেলায় আলোচনা করতে এক ভার্চুয়াল বৈঠকে মিলিত হতে যাচ্ছেন দেশ চারটির শীর্ষ নেতারা।

শুক্রবার (১২ মার্চ) যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় সন্ধ্যায় অনুষ্ঠিত হতে যাওয়া এ বৈঠকে অংশ নিবেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন ও জাপানের প্রধানমন্ত্রী ইয়োশিহিদে সুগা। এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছে হোয়াইট হাউজ।

সেখানে বলা হয়েছে, ইন্দো-প্যাসিফিক অঞ্চল ওয়াশিংটনের কাছে কতটা গুরুত্বপূর্ণ সে বিষয়ে ভার্চুয়াল এ বৈঠকে আলোচনা করবেন প্রেসিডেন্ট বাইডেন। একই সঙ্গে মহামারি করোনাভাইরাস মোকাবেলা এবং অর্থনৈতিক উন্নয়ন ও জলবায়ু পরিবর্তন নিয়েও কথা বলবেন তারা।

শীর্ষ এক মার্কিন কর্মকর্তা বার্তা সংস্থা রয়টার্সকে জানান, আন্তর্জাতিক মঞ্চে চীনের অবস্থান নিয়ে বৈঠকে বিস্তারিত আলোচনা করা হবে বলেই মনে করি। পাশাপাশি অঞ্চলটিতে চীনের প্রভাব কাটিয়ে মুক্ত বাণিজ্যের পথ কিভাবে আরো প্রসারিত করা যায় সে বিষয়েও গুরুত্বারোপ করবেন এই বিশ্ব নেতারা।

বাইডেন প্রশাসন জানিয়েছে, ভারতে কোভিড-১৯ ভ্যাকসিনের উৎপাদন সক্ষমতা বাড়ানোর জন্য সহায়তা করতে দেশ চারটি অর্থনৈতিক সমঝোতার ঘোষণা দিতে পারে। মূলত ভ্যাকসিন কূটনীতিতে চীনকে জবাব দিতেই এ পরিকল্পনা।

মার্কিন ওই কর্মকর্তা আরো জানান, বৈঠকের মধ্য দিয়ে ইন্দো-প্যাসিফিক অঞ্চলে ভ্যাকসিন সরবরাহের জন্য বিশেষজ্ঞদের একটি দলও গঠন করা হবে। পাশাপাশি জলবায়ু পরিবর্তন, প্রযুক্তির মান এবং উদীয়মান প্রযুক্তির যৌথ বিকাশে একটি কর্মক্ষম গ্রুপও গঠন করা হবে।