ইন্দিরা গান্ধীর জরুরি অবস্থা জারির সিদ্ধান্ত ভুল ছিল: রাহুল

ইন্দিরা গান্ধীর জরুরি অবস্থা জারির সিদ্ধান্ত ভুল ছিল: রাহুল
ইন্দিরা গান্ধীর জরুরি অবস্থা জারির সিদ্ধান্ত ভুল ছিল: রাহুল

নিউজ ডেস্ক:    ১৯৭৫ সালে ইন্দিরা গান্ধীর জরুরি অবস্থার সিদ্ধান্ত ভুল ছিল। এমনই দাবি করেছেন কংগ্রেস নেতা রাহুল গান্ধী। মঙ্গলবার কর্নেল বিশ্ববিদ্যালয়ের অর্থনীতিবিদ কৌশিক বসুর সঙ্গে এক আলোচনায় অংশ নিয়ে এই মন্তব্য করেন তিনি।

১৯৭৫ এবং ১৯৭৭ সালে ইন্দিরা গান্ধী জরুরি অবস্থা জারি করেছিলেন। কংগ্রেস সরকারের সেই সিদ্ধান্ত নিয়ে একাধিকবার সমালোচনা হয়েছে। মোদি সরকার ক্ষমতায় আসার পর বিশেষ করে জরুরি অবস্থা নিয়ে বিরোধিতার পারদ চরমে উঠেছিল। খবর হিন্দুস্তান টাইমসের

তামিলনাড়ু ভোটের আগে রাহুল গান্ধীর চাঞ্চল্যকর স্বীকারোক্তি নিয়ে শোরগোল পড়ে গেছে। জরুরি অবস্থার সিদ্ধান্ত ভুল ছিল বলেই শুধু দাবি করেননি রাহুল। তিনি বলেছেন, ইন্দিরা গান্ধী মনে করতেন ভুল সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। পরে তিনি সে কথা বলতেন। ১৯৭৫ থেকে ১৯৭৭ সাল পর্যন্ত জরুরি অবস্থা জারি করা হয়েছিল ভারতে। সে সময় প্রধানমন্ত্রী ছিলেন ইন্দিরা গান্ধী। কংগ্রেস সরকারের এই সিদ্ধান্ত নিয়ে একাধিক মহলে জোর সমালোচনা হয়েছে।

বিজেপি সরকার ক্ষমতায় আসার পর কংগ্রেসের জারি করা জরুরি অবস্থার সিদ্ধান্তের সমালোচনায় সরব হয়েছিলেন। কংগ্রেস পরিবারতান্ত্রিক শাসন কায়েম করতেই জরুরি অবস্থা জারি করেছিল বলে টুইটে লিখেছিলেন। সংসদের অধিবেশনে জরুরি অবস্থা নিয়ে কংগ্রেসকে কাঠগড়ায় দাঁড় করিেয়ছিলেন মোদি ও অমিত শাহ।

তবে রাহুল গান্ধী দাবি করেছেন, সেই জরুরি অবস্থা জারির সিদ্ধান্তে একটা উদ্দেশ্য ছিল। তখনকার অবস্থার সঙ্গে এখনকার অবস্থার একটা মৌলিক পার্থক্য আছে। এখন সরকার যেটা করছে সেটা মানুষের মৌলিক অধিকারে হস্তক্ষেপ বলা চলে।