জাতিসংঘ ও ইরান ইয়েমেনে শান্তি প্রতিষ্ঠার জন্য একমত পোষণ করেছে

নিউজ ডেস্ক: ইয়েমেনের বর্তমান সংকট নিয়ে ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ জারিফ এবং জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস আলোচনা করেছেন। আলোচনায় দু’পক্ষই ইয়েমেনে শান্তি প্রতিষ্ঠার ব্যাপারে একমত পোষণ করেন এবং শান্তি আলোচনা শুরুর আগ্রহ প্রকাশ করেন।

মঙ্গলবার জাতিসংঘ মহাসচিব এবং ইরানি পররাষ্ট্রমন্ত্রী টেলিফোনে এসব বিষয়ে আলোকপাত করেন। ইয়েমেনে সৌদি নেতৃত্বাধীন আরব জোট যে অবরোধ দিয়ে রেখেছে তারও অবসান ঘটানোর কথা বলা হয়েছে দু’জনের মধ্যে।

ইয়েমেনে শান্তি প্রতিষ্ঠার ব্যাপারে জাতিসংঘ সাম্প্রতিক যে পদক্ষেপ নিয়েছে তা নিয়ে বিস্তারিত আলোচনা হয়। ইয়েমেনে শান্তি প্রতিষ্ঠার ব্যাপারে দেশটির সমস্ত রাজনৈতিক পক্ষের অংশগ্রহণ জরুরি বলেও মতামত প্রকাশ করেন। টেলিফোন আলাপকালে জাতিসংঘ মহাসচিব ইয়েমেনে শান্তি প্রতিষ্ঠার ক্ষেত্রে ইরানের পক্ষ হতে সহযোগিতা ও উদ্যোগ অব্যাহত রাখার আহ্বান জানান।

জবাবে জাওয়াদ জারিফ জাতিসংঘের যে কোনো প্রচেষ্টা বাস্তবায়নের ক্ষেত্রে ইরানের পক্ষ থেকে সর্বাত্বক সমর্থন থাকবে বলে আশ্বাস দিয়েছেন। তিনি জোর দিয়ে বলেছেন, ইয়েমেনের যুদ্ধ বন্ধ করতে হবে এবং সেখানে ভয়াবহ মানবিক বিপর্যয় রোধ করতে এখনই জরুরিভিত্তিতে পদক্ষেপ নিতে হবে।

তিনি আশা প্রকাশ করেন, ইয়েমেনের সব রাজনৈতিক পক্ষের অংশগ্রহণে যে আলোচনা হবে তার মধ্যদিয়ে দেশটিতে শান্তি ও স্থিতিশীলতা প্রতিষ্ঠা সম্ভব। একইসঙ্গে জাওয়াদ জারিফ একটি অংশগ্রহণমূলক সরকার গঠনের ব্যাপারেও কথা বলেন।