বাংলাদেশ ও AIIB’র মধ্যে ৩০০ মিলিয়ন মার্কিন ডলারের ঋণচুক্তি

বাংলাদেশ ও AIIB’র মধ্যে ৩০০ মিলিয়ন মার্কিন ডলারের ঋণচুক্তি
বাংলাদেশ ও AIIB’র মধ্যে ৩০০ মিলিয়ন মার্কিন ডলারের ঋণচুক্তি

নিউজ ডেস্ক : গত ২৬ ফেব্রুয়ারি বাংলাদেশ সরকার ও Asian Infrastructure Investment Bank (AIIB) এর মধ্যে Bangladesh COVID-19 Emergency and Crisis Response Facility Project প্রকল্পের জন্য ৩০০ মিলিয়ন মার্কিন ডলারের ঋণচুক্তি স্বাক্ষরিত হয়। বাংলাদেশ সরকারের পক্ষে অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সচিব ফাতিমা ইয়াসমিন এবং AIIB’র পক্ষে Investment Operations Region 1 এর Vice President D J Pandian ঋণচুক্তিতে স্বাক্ষর করেন।

অর্থ বিভাগের উদ্যোগে গৃহীত এ প্রকল্পের বাস্তবায়নকারী সংস্থা বাংলাদেশ ব্যাংক। এ ঋণের উদ্দেশ্য হচ্ছে কোভিড-১৯ সৃষ্ট বৈশ্বিক মহামারির প্রভাব মোকাবিলায় সরকার ঘোষিত প্রণোদনা কর্মসূচির আওতায় গৃহীত কার্যক্রমের জন্য বাজেট সহায়তা প্রদান। এ প্যাকেজের অংশ হিসেবে বৈশ্বিক মহামারির প্রভাব হতে ক্ষুদ্র ও মাঝারি শিল্প ও ব্যবসা প্রতিষ্ঠান এবং কুটির শিল্পকে পুনরুদ্ধারে সহায়তা করার জন্য সরকার এসএমই ও কুটির শিল্পগুলোকে স্বল্প সুদে ঋণ দেয়ার ঘোষণা দিয়েছে। এ কার্যক্রমে সরাসরি অর্থ সহায়তা প্রদানের মাধ্যমে AIIB হতে প্রাপ্ত এ ঋণের উদ্দেশ্যে বাস্তবায়িত হবে।

AIIB হতে প্রাপ্ত এ ঋণ ৩ বছরের গ্রেস পিরিয়ডসহ ৮ বছরে পরিশোধযোগ্য। বর্ণিত ঋণের সুদের হার ০.৮৪% এবং ফ্রন্ট এন্ড ফি হিসেবে ০.২৫% এবং কমিটমেন্ট ফি হিসেবে অব্যয়িত অর্থের ০.২৫% পরিশোধ করতে হবে।

ঢাকানিউজ২৪.কম