সৌদির ৭৬ জনের ভিসা নিষেধাজ্ঞা যুক্তরাষ্ট্রের

সৌদির ৭৬ জনের ভিসা নিষেধাজ্ঞা যুক্তরাষ্ট্রের
সৌদির ৭৬ জনের ভিসা নিষেধাজ্ঞা যুক্তরাষ্ট্রের

নিউজ ডেস্ক:  সাংবাদিক অ্যাক্টিভিস্টসহ যারা তাদের লেখা-কাজের জন্য দেশ ছাড়তে বাধ্য হবেন, কোনো দেশের সরকারের হয়ে তাদের নির্যাতন ক্ষয়ক্ষতি বা হুমকি দিলে সেই সব ব্যক্তিদের যুক্তরাষ্ট্রে ঢোকা বন্ধ হয়ে যাবে বলে ঘোষণা দেওয়া হয়েছে।

যুক্তরাষ্ট্রের পরররাষ্ট্রমন্ত্রী টনি ব্লিনকেন এক বিবৃতিতে (খাশোগি ব্যান) নামের এই ভিসা নিষেধাজ্ঞার কথা জানিয়েছেন।

সাংবাদিক জামাল খাশোগি হত্যায় সৌদি আরবের যুবরাজ সালমান বিন মোহাম্মদের অনুমোদন ছিল বলে যুক্তরাষ্ট্রের গোয়েন্দা প্রতিবেদন প্রকাশ হওয়ার পর এই ঘোষণা এলো।

কেবল যাদের ওপর নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে, তারাই নন, কিছু ক্ষেত্রে তাদের পরিবারের সদস্যদের এই বিধিনিষেধের প্রয়োগ হতে পারে।

এই নিয়মের আওতায় খাশোগি হত্যাকাণ্ডে জড়িতসহ বিদেশে নির্বাসিতদের হুমকিদাতা হিসেবে চিহ্নিত সৌদি আরবের ৭৬ জনের উপর ভিসা নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে বলে জানিয়েছেন টনি ব্লিনকেন।

সরকার শুধু মৌলিক স্বাধীনতা চর্চার জন্য দেশের মধ্যে বা বাইরে কাউকে টার্গেট করলে সেই সরকারের ওপর যুক্তরাষ্ট্র নজর রাখবে বলে জানানো হয়েছে।

খাশোগিকে হত্যার সঙ্গে সৌদি যুবরাজ জড়িত নেই বলে দাবি করেছে সৌদি আরব। খাশোগিকে হত্যায় সৌদি যুবরাজকে জড়িয়ে যুক্তরাষ্ট্র যে গোয়েন্দা প্রতিবেদন প্রকাশ করেছে তাকে দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে মিথ্যা বলা হয়েছে।