জনসনের এক ডোজের ভ্যাকসিন ‘নিরাপদ ও কার্যকর’

জনসনের এক ডোজের টিকার অনুমোদন দিল যুক্তরাষ্ট্র
জনসনের এক ডোজের টিকার অনুমোদন দিল যুক্তরাষ্ট্র

নিউজ ডেস্ক:    জনসন অ্যান্ড জনসন উদ্ভাবিত করোনাভাইরাসের এক ডোজের ভ্যাকসিনকে নিরাপদ ও কার্যকর বলে জানিয়েছে যুক্তরাষ্ট্রের খাদ্য ও ওষুধ প্রশাসন (এফডিএ)। কয়েকদিনের মধ্যেই দেশটিতে তৃতীয় ভ্যাকসিন হিসেবে ব্যবহারের জন্য অনুমোদন পেতে যাচ্ছে এই ভ্যাকসিন। প্রকাশিত এক ট্রায়ালের তথ্যের বরাত দিয়ে স্থানীয় সময় বুধবার এক প্রতিবেদনে এসব তথ্য জানিয়েছে বিবিসি।

ফাইজার ও মডার্নার ভ্যাকসিনের তুলনায় অপেক্ষাকৃত কম খরচ পড়বে এই ভ্যাকসিনে। ফ্রিজারের বদলে এটি সংরক্ষণ করা যাবে সাধারণ ফ্রিজেই।

ফার্মাসিউটিক্যাল জায়ান্টের মালিকানাধীন বেলজিয়াম সংস্থা জানসেন বলেছে, প্রাপ্ত তথ্য থেকে দেখা গেছে, মারাত্মক রোগের বিরুদ্ধে অত্যন্ত কার্যকর ছিল তাদের পণ্য।

করোনার টিকা সরবরাহে বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) নেতৃত্বাধীন বৈশ্বিক জোট কোভ্যাক্স থেকে বুধবারই প্রথম ভ্যাকসিন পেয়েছে পশ্চিম আফ্রিকার দেশ ঘানা। এর পরপরই জনজসনের ভ্যাকসিন নিয়ে নতুন তথ্য পাওয়া গেল।

বিশ্বজুড়ে ৪৪ হাজার মানুষের ওপর চালানো পরীক্ষায় জনসন অ্যান্ড জনসনের এক ডোজের ভ্যাকসিন কোভিড-১৯ এ মারাত্মক অসুস্থতা থেকে রক্ষায় ৬৬ শতাংশ কার্যকর বলে জানিয়েছে এফডিএর প্রকাশ করা নথি। এছাড়া দক্ষিণ আফ্রিকার নতুন ভ্যারিয়েন্টের বিরুদ্ধেও এটি ৬৪ শতাংশ কার্যকর।

জনসনের ভ্যাকসিন প্রয়োগের ২৮ দিন পরও কাউকে হাসপাতালে ভর্তি করতে হয়নি। এছাড়া ভ্যাকসিন গ্রহণকারীদের মধ্যে কারও মৃত্যুর তথ্যও নেই।