বাইডেনের কূটনৈতিক সম্পর্ক জোড়দার সৌদির বাদশাহর সঙ্গে

নিউজ ডেস্ক: যুক্তরাষ্ট্রের বর্তমান প্রেসিডেন্ট জো বাইডেনের প্রশাসন সৌদি আরবের সঙ্গে বড় ধরণের পরিবর্তন আনতে যাচ্ছেন।

সৌদির বাদশাহ সালমান বিন আবদুল আজিজের সাথে এখন থেকে মার্কিন যুক্তরাষ্ট্রের বর্তমান প্রেসিডেন্ট জো বাইডেন সরাসরি কূটনৈতিক যোগাযোগ রক্ষা করা হবে। মঙ্গলবার হোয়াইট হাউজের প্রেস সচিব জেন সাকি এই ঘোষণা দেন। 

বিগত দিনে সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প প্রশাসন বাদশাহর পরিবর্তে সৌদির যুবরাজ মোহাম্মদ বিন সালমানের সঙ্গে সম্পর্ক রেখে কাজ করতে পছন্দ করতেন।

কার্যত ডোনাল্ড ট্রাম্পের জামাতা জারেড কুশনার মোহাম্মদ বিন সালমানের সঙ্গে সরাসরি যোগাযোগ রাখার সুবাদে ট্রাম্প প্রশাসন সালমানের সঙ্গে যোগাযোগ রেখে কাজ করে গেছেন।

হোয়াইট হাউজের বর্তমান প্রেস সচিব জেন সাকি বলেন, আমরা সৌদি আরবের সাথে সম্পর্ক স্থাপনে পরিবর্তন আনতে যাচ্ছি। তিনি মূলত: যুবরাজের প্রতি এই অবজ্ঞাপূর্ণ মন্তব্য করা বাইডেন প্রশাসনের প্রথম ব্যক্তি।

সৌদির বর্তমান যুবরাজকে যিনি এমবিএস নামে পরিচিত তাকে পরবর্তী সৌদির বাদশাহ সালমানের সিংহাসনের উত্তরসূরী হিসেবে বিবেচনা করা হয়।

২০১৮ সালে ইস্তানবুলে কনস্যুলেটে যুবরাজের ঘনিষ্ঠ সৌদি নিরাপত্তা বাহিনীর কর্মকর্তারা ওয়াশিংটন পোস্টের সাংবাদিক জামাল খাসোগিকে হত্যা করার পর আন্তর্জাতিক অঙ্গণে মোহাম্মদ বিন সালমান ব্যাপক চাপের মুখে পড়েন।

এদিকে বাইডেন প্রশাসন মানবাধিকার পরিস্থিতি উন্নত করতে সৌদি আরবকে চাপ দিয়ে আসার পাশাপাশি সেদেশে রাজনৈতিক নেতাদের মুক্তি দিতে বলেছেন।