এ ওয়ান বিডি খুলে দেবার দাবি শ্রমিক ফেডারেশনের

সুমন দত্ত: ইতালিয়ান মালিকানাধীন এ ওয়ান বিডি খুলে দেয়ার দাবি জানিয়েছে প্রতিষ্ঠানটির শ্রমিকরা । পাশাপাশি শ্রমিকদের ১ বছরের পাওনা টাকার পরিশোধে সরকার ও শ্রমিক সংগঠনগুলোর সহায়তা চাওয়া হয়েছে।

রবিবার জাতীয় প্রেসক্লাবে এক বিক্ষোভ সমাবেশ থেকে এসব দাবি জানানো হয়। প্রধানমন্ত্রী কার্যালয়ের পদযাত্রার উদ্দেশ্যে এই বিক্ষোভ অনুষ্ঠিত হয়। পরে প্রধানমন্ত্রী বরাবর এক স্মারকলিপি দেয়া হয়।

এদিন সমাবেশে বক্তব্য রাখেন, জাতীয় গার্মেন্টস শ্রমিক ফেডারেশনের সভাপতি আমিরুল হক আমিন, ফেডারেশনের সহ সভাপতি সাফিয়া পারভিন,সহ সভাপতি কবির হোসেন, সাংগঠনিক সম্পাদক রফিকুল ইসলাম রফিক, যুগ্ম সম্পাদক ফরিদুল ইসলাম।

এ ওয়ান বিডি লিমিটেডের শ্রমিকদের মধ্যে বক্তব্য রাখেন মো: আশরাফ আলী, সালমা আক্তার, মুক্তা আক্তার এবং মো. খোরশেদ হোসেন।

বিক্ষোভ সমাবেশে সংহতি বক্তব্য রাখেন ইন্ডাস্ট্রিয়াল বাংলাদেশ কাউন্সিল এবং একতা গার্মেন্টস শ্রমিক ফেডারেশনের সাধারণ সম্পাদক জনাব কামরুল হাসান।

বক্তারা বলেন, বিদেশী মালিকানাধীন এই প্রতিষ্ঠান বে-আইনিভাবে বন্ধ রাখা হয়েছে। ১১০০ শ্রমিক প্রতিষ্ঠানটিতে কাজ করত। তাদের ১ বছরের বেতন ভাতা বাকি। ওই কারখানায় এমন শ্রমিকও আছে যারা ২ থেকে ২০ বছর যাবত কাজ করত। তাদের প্রভিডেন্ট ফান্ডে ওই সময়কালীন শ্রমিকদের অর্থ জমা আছে। গত বছর ২০২০ সাল থেকে কারখানা বন্ধ আছে। এ সময় শ্রমিকরা মানবেতর জীবনযাপন করছে। এই দুর্ভোগ সমাধানে অবিলম্বে গার্মেন্টস খুলে দিয়ে শ্রমিকদের পাওনা পরিশোধের দাবি জানায় তারা।

এ ওয়ান বিডির শ্রমিকদের দাবি, কারখানার মালিক যাতে পালিয়ে যেতে না পারে এ জন্য স্বরাষ্ট্রমন্ত্রী ও শ্রম মন্ত্রীকে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে হবে। শ্রমিকদের ক্ষতিপূরণ দিয়ে ও কাজে যোগদানের ব্যবস্থা করতে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করেছেন তারা।

ঢাকানিউজ২৪ডটকম