শিক্ষা প্রতিষ্ঠানগুলো খুলে দেয়ার প্রস্তুতি চলছে

শিক্ষা প্রতিষ্ঠানগুলো খুলে দেয়ার প্রস্তুতি চলছে
শিক্ষা প্রতিষ্ঠানগুলো খুলে দেয়ার প্রস্তুতি চলছে

নিউজ ডেস্ক: মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতর (মাউশি) দেশের সকল মাধ্যমিক বিদ্যালয় ও কলেজ খোলার প্রস্তুতি নেওয়ার জন্য প্রতিষ্ঠান প্রধানদের নির্দেশনা দিয়েছেন।

শুক্রবার (২৩ জানুয়ারী) রাতে মাউশি মহাপরিচালক অধ্যাপক ড. গোলাম ফারুক স্বাক্ষরিত নির্দেশনাটি জারি করা হয়।

বৃহস্পতিবার (২২ জানুয়ারি) শিক্ষা প্রতিষ্ঠানগুলো খোলার জন্য শিক্ষা মন্ত্রনালয় প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের মাঝে ভার্চুয়াল সভার সিদ্ধান্ত অনুযায়ী এই নির্দেশনা প্রদান করা হয়।

নির্দেশিকায় বলা হয়েছে, শিক্ষাপ্রতিষ্ঠানসমূহ খোলার জন্য প্রস্তুত থাকতে হবে। কোভিড -১৯ এর সময় সবচেয়ে গুরুত্বপূর্ণ দিক হ’ল ছাত্র-শিক্ষক-কর্মচারীদের স্বাস্থ্য সুরক্ষার দিকে লক্ষ্য রাখা। সে লক্ষে স্বাস্থ্য প্রতিষ্ঠানকে স্বাস্থ্যকর পদ্ধতিতে প্রস্তুতি নিতে গাইডলাইন অনুসরণ করতে বলা হয়েছে।

মাউসির তৈরি গাইডলাইন অনুসারে, সকল শিক্ষাপ্রতিষ্ঠানকে তাদের শিক্ষার্থী, শিক্ষক এবং কর্মকর্তা-কর্মচারীদের জন্য স্বাস্থ্য সুরক্ষা ৪ ফেব্রুয়ারির মধ্যে নিশ্চিত করতে হবে। যাতে উর্ধ্বতন কর্তৃপক্ষের আদেশ পাওয়া মাত্রই শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে পাঠদান চালু করা যায়।

উক্ত আদেশে আরও বলা হয়, করোনার সময়কালের সমস্যাগুলি মোকাবেলার পাশাপাশি মুজিববর্ষ উপলক্ষে শিক্ষা-প্রতিষ্ঠানগুলোকে স্থায়ী পরিষ্কার-পরিচ্ছন্ন, স্বাস্থ্যকর, নিরাপদ ও আনন্দময় হিসেবে গড়ে তোলার উদ্যোগ নিতে হবে।

মাউসির মহাপরিচালক অধ্যাপক সৈয়দ মোঃ গোলাম ফারুক বলেন, প্রতিষ্ঠান প্রধানদের শিক্ষা প্রতিষ্ঠান খোলার প্রস্তুতির ক্ষেত্রে স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিত করতে বলা হয়েছে। এটি ৪ ফেব্রুয়ারির মধ্যে নিশ্চিত করতে হবে। এরপর সরকার সিদ্ধান্ত নিলে যেন শিক্ষাপ্রতিষ্ঠান চালু করা যায়।