ব্যাংকের শীর্ষ পদধারীদের সম্পদ বিবরণী দিতে হবে

নিউজ ডেস্ক: ব্যাংকে যারা কাজ করেন তাদের মধ্যে শীর্ষ কর্মকর্তারা, তাদের সম্পদ বিবরণী নিজ ব্যাংকের পরিচালনা পর্ষদে দিতে হবে। ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক (এমডি),পরিচালক ও তার নিচের দুই স্তরের কর্মকর্তারা এই সম্পদ বিবরণীর তালিকায় পড়েছে। বাকীদের এ সম্পর্কে কোনো তথ্য দিতে হবে। পারিবারিক ব্যবসা থাকলেও তা বলতে হবে। বাংলাদেশ ব্যাংক এসব তথ্য সংগ্রহ করবে।

শুক্রবার বাংলাদেশ ব্যাংকের ওয়েবসাইটে প্রকাশিত এক বিজ্ঞপ্তিতে এসব জানা যায়। যদিও বিজ্ঞপ্তিটি জারি করা হয়েছে গত বৃহস্পতিবার। একইসঙ্গে সব তফসিলি ব্যাংকের চেয়ারম্যান ও এমডি বরাবর এ সংক্রান্ত চিঠি পাঠানো হয়েছে।

বাংলাদেশ ব্যাংকের সার্কুলারে বলা হয়েছে, ‘ব্যাংক কোম্পানি আইনের ১৮ ধারার উপধারা (২)- এ বর্ণিত বিধানের প্রতি দৃষ্টি আকর্ষণ করা যাচ্ছে। উক্ত ধারার বিধান পরিপালনের লক্ষ্যে প্রত্যেক ব্যাংকের পরিচালক, ব্যবস্থাপনা পরিচালক বা প্রধান নির্বাহী কর্মকর্তা ও তার নিম্নতর দুইস্তর পর্যন্ত কর্মকর্তাদের নিজ-নিজ বাণিজ্যিক, আর্থিক, কৃষি, শিল্প এবং অন্যান্য ব্যবসার নাম, ঠিকানা ও অন্যান্য বিবরণী প্রতি বছর শেষে পরবর্তী বছরের ২০ জানুয়ারির মধ্যে সংশ্লিষ্ট ব্যাংকে জমা দিতে হবে। নির্ধারিত সময়ের মধ্যে পারিবারিক ব্যবসায়িক স্বার্থসংশ্লিষ্টতার বিবরণীও জমা দিতে হবে।’

ঢাকানিউজ২৪ডটকম/এসডি