ব্রিজবেনে টেস্ট জিতে ইতিহাস গড়ল ভারত

নিউজ ডেস্ক:ইতিহাস গড়ল ভারত৷ ইতিহাসে টিম ইন্ডিয়ার তরুণব্রিগেড৷ গাব্বায় সবচেয়ে বেশি রান তাড়া করে টেস্ট জয়ের নজির গড়ল টিম ইন্ডিয়া৷ অসম্ভবকে সম্ভব করল অজিঙ্ক রাহান অ্যান্ড কোং৷ জয়ের নায়ক রষভ পান্থ। ৮১ রানে অপরাজিত থাকেন।দলকে একাই জয়ের বন্দরে টেনে নিয়ে যান।

ব্রিজবেন টেস্টের পঞ্চম দিনে জয়ের জন্য ৩২৪ রান দরকার ভারতের। অন্যদিকে অস্ট্রেলিয়ার চাই ১০ উইকেট। চার ম্যাচের সিরিজে এখন ১-১ সমতা। চতুর্থ ও শেষ টেস্টের ফলই ঠিক করে দিবে ট্রফির ভাগ্য।

ব্রিসবেনে ৩২৪ রান তাড়া করে ঐতিহাসিক টেস্ট জিতল ভারত৷ এর আগে কোনও দল আড়াইশো রান তাড়া করে জেতেনি৷ কিন্তু টিম ইন্ডিয়া মঙ্গলবার তা করে দেখাল৷ ভারতের এই জয়ে নেতৃত্ব দিল এক দল তরুণ তুর্কি৷

গ্যাবায় সোমবার বিনা উইকেটে ২১ রান নিয়ে চতুর্থ দিন শুরু করে অস্ট্রেলিয়া। ওয়ানডে ঘরানার ব্যাটিংয়ে দ্বিতীয় ইনিংসে করে ২৯৪ রান।

মার্কাস হ্যারিসকে কট বিহাইন্ড করে ৮৯ রানের শুরুর জুটি ভাঙেন শার্দুল ঠাকুর। ৬ চারে ৭৫ বলে ৪৮ রান করা ডেভিড ওয়ার্নারকে বোল্ড করে থামান ওয়াশিংটন সুন্দর।

প্রথম ইনিংসের সেঞ্চুরিয়ান মার্নাস লাবুশেন শুরু থেকে ছিলেন আগ্রাসী। ক্রিজে গিয়েই খেলছিলেন শট। মোহাম্মদ সিরাজের বাড়তি লাফানো বলে স্লিপে ক্যাচ দিয়ে থামেন তিনি।
ম্যাথু ওয়েডকে শূন্য রানে থামেন সিরাজ পরে ধরেন বড় শিকার। ৭ চারে ৫৫ রান করা স্টিভেন স্মিথকে বিদায় করেন এই পেসার। ভাঙে ৭৩ রানের জুটি।

নিয়মিত উইকেট হারালেও আক্রমণাত্মক ব্যাটিং চালিয়ে যেতে থাকে স্বাগতিকরা। মিডল অর্ডারে ছোবল দেন শার্দুল। ক্যামেরন গ্রিনকে বিদায় করার পর কট বিহাইন্ড করেন অধিনায়ক টিম পেইনকে।

লোয়ার অর্ডার ব্যাটসম্যানদের নিয়ে দলকে তিনশ রানের কাছে নিয়ে যান প্যাট কামিন্স। প্রথম ইনিংসে ছোট্ট একটা লিড পাওয়া অস্ট্রেলিয়া পায় তিনশ ছাড়ানো পুঁজি।

ক্যারিয়ারের তৃতীয় টেস্টে এসে প্রথম পাঁচ উইকেটের স্বাদ পেলেন সিরাজ। ৭৩ রানে ৫ উইকেট নিয়ে এই পেসারই দলের সেরা বোলার। আরেক পেসার শার্দুল ৪ উইকেট নেন ৬১ রানে।

সংক্ষিপ্ত স্কোর:

অস্ট্রেলিয়া ১ম ইনিংস: ৩৬৯

ভারত ১ম ইনিংস: ৩৩৬

অস্ট্রেলিয়া ২য় ইনিংস: (আগের দিন ২১/০) ৭৫.৫ ওভারে ২৯৪ (হ্যারিস ৩৮, ওয়ার্নার ৪৮, লাবুশেন ২৫, স্মিথ ৫৫, ওয়েড ০, গ্রিন ৩৭, পেইন ২৭, কামিন্স ২৮*, স্টার্ক ১, লায়ন ১৩, হেইজেলউড ৯; সিরাজ ১৯.৫-৫-৭৩-৫, নাটরাজন ১৪-৪-৪১-০, সুন্দর ১৮-১-৮০-১, শার্দুল ১৯-২-৬১-৪, সাইনি ৫-১-৩২-০)

ভারত ২য় ইনিংস: (লক্ষ্য ৩২৮) ১.৫ ওভারে ৪/০ (রোহিত ৪*, গিল ০*; স্টার্ক ১-০-৪-০, হেইজেলউড ০.৫-০-০-০)

ম্যাব অব দ্যা ম্যাচ : রষভ পান্থ 

ম্যান অব দ্যা সিরিজ: প্যাট কামিন্স

ঢাকানিউজ২৪ডটকম